টেট পর এবার রাজ্যে অনুষ্ঠিত হতে চলেছে সেট ২০২২;জেনে নিন কবে পরীক্ষা

১১ ডিসেম্বর রাজ্যে অনুষ্ঠিত হলো ২০২২ সালের টেট(Teacher Eligibility Test) পরীক্ষা,এই টেট পরীক্ষার মাধ্যমে রাজ্যের প্রাথমিক বিদ্যালয়গুলিতে শিক্ষক নিয়োগ করা হয়। টেট এর পর আগামী ৮ই জানুয়ারি রাজ্যে অনুষ্ঠিত হতে চলেছে স্টেট এলিজিবিলিটি টেস্ট বা সেট(State Eligibility Test)। এই সেট পরীক্ষার মাধ্যমে রাজ্যের কলেজ ও

১১ ডিসেম্বর রাজ্যে অনুষ্ঠিত হলো ২০২২ সালের টেট(Teacher Eligibility Test) পরীক্ষা,এই টেট পরীক্ষার মাধ্যমে রাজ্যের প্রাথমিক বিদ্যালয়গুলিতে শিক্ষক নিয়োগ করা হয়। টেট এর পর আগামী ৮ই জানুয়ারি রাজ্যে অনুষ্ঠিত হতে চলেছে স্টেট এলিজিবিলিটি টেস্ট বা সেট(State Eligibility Test)। এই সেট পরীক্ষার মাধ্যমে রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে শিক্ষক এবং গবেষক নিয়োগ হয়।

২০২২ সালের সেট পরীক্ষায় বসতে চলেছেন প্রায় ৮৫ হাজার পরীক্ষার্থী,যা এযাবতকালের একটি রেকর্ড। মোট ১১০ টি কেন্দ্রে পরীক্ষা নেয়া হবে। টেট পরীক্ষার ক্ষেত্রে পরীক্ষার কেন্দ্র নির্বাচিত করা হয়েছিল রাজ্যের স্কুলগুলিকে কিন্তু সেট পরীক্ষার পরীক্ষাকেন্দ্র হলো রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি।

আরও পড়ুন : হাওড়া বর্ধমান শাখায় টানা ১৩ দিন বন্ধ ট্রেন;জেনে নিন কোন কোন ট্রেন হল বাতিল

আসন্ন সেট পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন করার জন্য একগুচ্ছ পদক্ষেপ নিয়েছে কলেজ সার্ভিস কমিশন। কলেজ সার্ভিস কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে যেই পরীক্ষা ইউজিসির (UGC) সকল নির্দেশ মেনেই হবে বর্তমানে যে নির্দেশিকা ইউজিসি পাঠিয়েছে তার উপর কোন সংযোজন করলে সে নির্দেশিকাও মেনে নেওয়া হবে। 

পরীক্ষার সময় পরীক্ষা কেন্দ্রের ইনচার্জের দায়িত্বে থাকবেন বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ওই বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার ও কলেজের ক্ষেত্রে ওই কলেজের প্রিন্সিপাল। এছাড়া কলেজ সার্ভিস কমিশনের পক্ষ থেকে দুজন করে অধ্যাপককে পর্যবেক্ষকের দায়িত্ব দেওয়া হবে। কোন জেলার ক্ষেত্রে সেই জেলার এক্সিকিউটিভ অফিসারের দায়িত্বে থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা। পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন করতে সাহায্য নেওয়া হবে কলেজ বা বিশ্ববিদ্যালয়ের নিজস্ব নিরাপত্তা রক্ষিদের,সিসিটিভি ক্যামেরার।

এই সেট পরীক্ষার জন্য সহকারী অধ্যাপক পদে নিয়োগের জন্য ইন্টারভিউ প্রক্রিয়া আপাতত বন্ধ রাখা হয়েছে যদিও কলেজ সার্ভিস কমিশন জানিয়েছে ডিসেম্বর মাসের মধ্যেই প্রায় ২২০০০ প্রার্থীর ইন্টারভিউ সম্পন্ন হয়েছে বাকি প্রায় বারো হাজার প্রার্থী ইন্টারভিউয়ের তারিখ জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে জানানো হবে।

শেয়ার করুন

Leave a Comment