ঘরে বসেই হবে আধার কার্ডের সব সমস্যার সমাধান; নতুন পরিষেবা নিয়ে এল UIDIA।
ভারতের আধার নিয়ন্ত্রক সংস্থা (UIDIA) নাগরিকের জন্য একটি নতুন পরিষেবা চালু করেছে। এই পরিষেবার নাম IVRS যার সম্পূর্ণ নাম হচ্ছে ইন্ট্রাক্টিভ ভয়েস রেসপন্স সার্ভিস। এই পরিষেবা সপ্তাহে ৭ দিন এবং ২৪ ঘণ্টা চালু থাকবে।
দুটি পদ্ধতি চালু করা হয়েছে। প্রথম পদ্ধতিতে একটি টোল ফ্রী নম্বর চালু করা থাকবে। ওই নম্বরের কল করে আপনি ভয়েস কলিংয়ের মাধ্যমে এই পরিষেবা নিতে পারবেন। প্রশ্ন উত্তর করতে পারবেন। আর দ্বিতীয় পদ্ধতিতে আপনি মোবাইলে ওই একই নম্বরের এসএমএসের মাধ্যমে প্রশ্ন উত্তর এবং সমস্যার সমাধান পাবেন।
কোন নম্বরে ফোন করলে এই পরিষেবা পাওয়া যাবে ?
গ্রাহকরা UIDIA দ্বারা চালু করা ১৯৪৭ নম্বরে ফোন বা এসএমএসের মাধ্যমে যেকোনো সময়ে আধার স্ট্যাটাস, এনরোলমেন্ট,PVC স্ট্যাটাস ইত্যাদি বিষয়ক প্রশ্ন উত্তর এবং সমস্যার সমাধান বের করতে পাবেন।
এই বিষয়ে UIDIA তাদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে গত ১৫ ফেব্রুয়ারি একটি টুইটের মাধ্যমে নতুন পরিষেবা লঞ্চের কথা ঘোষণা করে। ওই টুইটে ছবি সহ টোল ফ্রি নম্বর ও কি কি পরিষেবা পাবেন নাগরিকরা সেই বিষয়ে তথ্য দেওয়া আছে।
(আরও পড়ুন : Laxmi Bhandar : এল বড় ঘোষণা;আবেদন না করলেও মিলবে লক্ষীর ভান্ডার প্রকল্পের টাকা)
কি এই IVRS ?
এটি এক ধরনের কম্পিউটার চালিত টেলিফোন পরিষেবা যা ২৪ ঘণ্টা চালু থাকবে। আপনি ম্যাসেজের মধ্যে অথবা ফোন কলের মাধ্যমে এই পরিষেবা পেয়ে থাকবেন। এটি কাস্টমার কেয়ার সার্ভিসের মতো কাজ করবে।
এর কিছু দিন আগেই UIDIA ‘আধার মিত্র’ নামে একটি অনলাইন চ্যাটবট চালু করে। এই চ্যাট বটের মাধ্যমে আপনি সেই সমস্ত কাজ গুলি ঘরে বসে করতে পারবেন যে গুলি আপনাকে আধার কেন্দ্রে গিয়ে করতে হতো।
‘বাল আধার’ কার্ড নিয়ে নতুন নির্দেশিকা :
বাচ্চা ছেলে/মেয়ে যাদের বয়স ৫ থেকে ১৫ বছরের মধ্যে তাদের জন্য ‘বাল আধার’ কার্ড চালু করেছে। এবার সেই বিষয়ে নতুন নির্দেশিকা জারী করেছে সরকার। দেশের প্রত্যেক বাচ্চা যাদের বয়স ৫ থেকে ১৫ বছরের মধ্যে তাদের জন্য আধার কার্ডে বায়োমেট্রিক ডেটা আপডেট করা বাধ্যতামূলক। এর জন্য কোনো প্রকারের টাকা লাগবে না,করা যাবে সম্পূর্ন বিনামূলে ।