CBSE Board Result 2023 Date : জানা গেল কবে প্রকাশ পাবে সিবিএসই পরীক্ষার ফলাফল।

0
cbse exam result date 2023

চলতি মে মাসেই প্রকাশ করা হবে সিবিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার ফলাফল। বিগত কিছু বছর ধরে একই দিনে দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার ফলাফল প্রকাশ করছে সিবিএসই বা সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (Central Board Of Secondary Education)। মনে করা হচ্ছে চলতি বছরেও একই দিনে প্রকাশ করা হতে পারে দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার রেজাল্ট। যদিও সিবিএসই তরফ থেকে ফল প্রকাশের কোন তারিখ এখনও জানানো হয়নি।

২০২৩ সালে সিবিএসই (CBSE) দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা শুরু হয়েছিল একই দিনে ১৪ ফেব্রুয়ারী থেকে। দশম শ্রেণীর পরীক্ষা শেষ হয়েছিল ২১ শে মার্চ ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা শেষ হয়েছিল ৫ এপ্রিল। এবারে দশম ও দ্বাদশ শ্রেণী মিলিয়ে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৩৮ লাখ ৮৩ হাজার ৭১০ জন। এর মধ্যে দশম শ্রেণীর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ২১ লাখ ৮৬ হাজার ৯৪০ জন ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৬ লাখ ৯৬ হাজার ৭৭০ জন।

(Madrasah Service Commission Teacher Recruitment : ১৭২৯ পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করলো মাদ্রাসা সার্ভিস কমিশন)

তবে এবারে ফলাফল প্রকাশের আগে বেশ কিছু নিয়ম পরিবর্তনের ঘোষণা করেছে সিবিএসই (CBSE)। আগের নিয়ম অনুযায়ী কোন পরীক্ষার্থী প্র্যাকটিকাল পরীক্ষায় (Practical Exam) ফেল করলে ওই পরীক্ষার্থীকে পুনরায় প্র্যাকটিকাল ও থিওরি উভয় পরীক্ষায় দিতে হত। সেই নিয়মে বদল এনে সিবিএসই জানিয়ে দিয়েছে এবছর থেকে কোন পরীক্ষার্থী প্র্যাকটিকাল পরীক্ষায় ফেল করলে কেবলমাত্র প্র্যাকটিকাল পরীক্ষায় দিতে হবে,পুনরায় থিওরি পরীক্ষা দেওয়ার প্রয়োজন নেই। নতুন নিয়মে আরও জানানো হয়েছে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ থেকে কেবলমাত্র সাপ্লিমেন্টারি পরীক্ষা পরিচালনা করবে সিবিএসই। কম্পার্টমেন্ট ও ইমপ্রুভমেন্ট সংক্রান্ত পরীক্ষা আর পরিচালনা করবে না সিবিএসই। সিবিএসই পরীক্ষার নিয়ম অনুসারে পরীক্ষায় পাশ করতে হলে পরীক্ষার্থীদের প্রতিটি বিষয়ে কমপক্ষে ৩৩ শতাংশ করে নম্বর পাওয়া অবশ্যক।

কিভাবে দেখবেন সিবিএসই পরীক্ষার (CBSE Exam Result) ফলাফল :

পরীক্ষার রেজাল্ট দেখা যাবে ওয়েবসাইট,অ্যাপ ছাড়াও এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। সিবিএসইর আফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in ও results.cbse.nic.in থেকে জানা যাবে ফলাফল। এছাড়া উমঙ আপ (Umang App) ও ডিজি লকারের (Digi Locker) মাধ্যমেও জানা যাবে ফলাফল।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *