Awas Yojana West Bengal : চিঠি পাঠিয়ে বাড়ি অনুমোদনের সময়সীমা বাড়ালো কেন্দ্র।

অবশেষে রাজ্যের দাবি মেনে নিলো কেন্দ্র। প্রধানমন্ত্রী আবাস যোজনার (Prodan Mantri Awas Yojana West Bengal) বাড়ি তৈরির অনুমোদনের জন্য সময় সীমা ১মাস বাড়ালো কেন্দ্র সরকার। কেন্দ্রের গ্রাম উন্নয়ন মন্ত্রকের তরফ থেকে রাজ্যকে চিঠি দিয়ে সময়সীমা ৩১ জানুয়ারি পর্যন্ত বাড়ানোর কথা জানানো হল। এর আগে আবাস যোজনায় বাড়ি তৈরির অনুমোদনের ডেড লাইন ৩১শে ডিসেম্বর রাখা হয়েছিল। ২৪ নভেম্বর নবান্নকে চিঠি দিয়ে কেন্দ্র জানাই বেঁধে দেওয়া সময় সীমার মধ্যে বাড়ি অনুমোদনের কাজ সম্পূর্ণ না করলে ওই কোটা অন্য রাজ্যকে দিয়ে দেওয়া হয়। কেন্দ্রীয় নিয়ম মেনে কোটা বাঁচাতে রাজ্যকে ৩১ ডিসেম্বরের মধ্যে প্রায় ১১ লাখ ৩৬ হাজার ৪৮৮ টি বাড়ি অনুমোদন দেওয়ার কাজ শেষ করতেই হত। কিন্তূ ৩১ ডিসেম্বরের মধ্যে যুদ্ধকালীন তৎপরতায় কাজ করেও প্রায় ১০ লাখ ৫০ হাজার বাড়ি তৈরির অনুমোদন দেয় রাজ্য সরকার,১০ শতাংশ মত বাড়ি অনুমোদনের কাজ বাকি থেকে যায়।

কেন্দ্র অনুমোদনের সময়সীমা বাড়ানোয় ১০০ শতাংশ বাড়ির অনুমোদন সম্পূর্ণ হয়ে যাবে,যার ফলে রাজ্যের বাড়ির কোটার পুরোটাই এই রাজ্য পাবে। যদিও আর আগে নবান্নের তরফ থেকে কেন্দ্রকে চিঠি দিয়ে বাড়ি অনুমোদনের সময়সীমা বাড়ানোর অনুরোধ করা হয়। কিন্তূ কেন্দ্র রাজ্যের অনুরোধে কর্ণপাত করেনি। যদিও হঠাৎ করে চিঠি পাঠিয়ে সময় সীমা বাড়ানোই সিদ্ধান্তে অবাক নন নবান্নের আধিকারিকরা। সারা দেশ জুড়েই অনেক রাজ্যেই আবাস যোজনায় বাড়ি অনুমোদনের কাজ বাকি,তার মধ্যে রয়েছে বিজেপি শাসিত উত্তরপ্রদেশের মত রাজ্য। সেই রাজ্যগুলোর কোটা বাঁচাতেই সময়সীমা বাড়ানো হল বলে মনে করা হচ্ছে।

(আরও পড়ুন : জেনে নিন ১৫ শর্ত;না মানলে মিলবে না আবাস যোজনার বাড়ি)

আবাস যোজনার নিয়ম অনুযায়ী বাড়ি অনুমোদনের ৯০ দিনের মধ্যে সম্পূর্ণ করতে হয় আবাস যোজনার বাড়ি তৈরির কাজ। সেই হিসেবে বাড়ি অনুমোদনের শেষ তারিখ ৩১শে ডিসেম্বর হওয়ায় রাজ্যকে ৩১ শে মার্চের মধ্যে সকল বাড়ি তৈরির কাজ শেষ করতে হত। বর্তমানে সেই সময়সীমা এপ্রিলের শেষ অবধি বেড়ে গেল। যদিও কেন্দ্রের তরফ থেকে বরাদ্দ বাড়ি তৈরির প্রথম কিস্তির ৬০ হাজার টাকা উপভোক্তাদের ব্যাংক আকাউন্ট এখনো এসে না পৌঁছানোই যারা ইতিমধ্যেই বাড়ি তৈরির অনুমোদন পেয়ে গিয়েছেন তাদেরও বাড়ি তৈরির কাজ শুরু করা যায়নি। বরাদ্দকৃত অর্থ না পাঠানোর কারণ হিসাবে কেন্দ্র দুর্নীতির অভিযোগ তুলে আগের একশো দিনের প্রকল্পের কাজের হিসাব চেয়ে ৪৯৩ পাতার চিঠি নবান্নে পাঠিয়েছে। পুরোনো হিসাব সঠিকভাবে না দিলে টাকা ছাড়া হবে না বলে জানিয়েছে কেন্দ্র সরকার। তাছাড়া আবাস যোজনার অনুমোদনের কাজ ক্ষতিয়ে দেখতে রাজ্যে ইতিমধ্যেই রাজ্য দফায় দফায় পাঠানো হয়েছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। তারা ফিরে গিয়ে রিপোর্ট দেবেন। সেই রিপোর্টের উপরও বরাদ্দ অর্থের ভবিষ্যৎ নির্ভর করছে বলে মনে করে হচ্ছে।

শেয়ার করুন

Leave a Comment