নতুন এই শর্ত না মানলে মিলবে না PM Awas Yojana টাকা,হতাশ সাধারণ মানুষ।

0
pm awas yojana gramin

আবাস যোজনার (PM Awas Yojana) বরাদ্দ টাকা পাঠানো নিয়ে ফের নতুন করে শুরু হল কেন্দ্র রাজ্য চাপানউতোর। মার্চ মাস ঢুকে গেলেও রাজ্যের মানুষের কাছে এখনও পর্যন্ত পৌঁছায়নি প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকা। জানা যাচ্ছে অনিয়মের অভিযোগ তুলে কেন্দ্র সরকার রাজ্যের কাছে ফের কৈফিয়ত চেয়ে পাঠিয়েছে। কেন্দ্রের গ্রামোন্নয়ন মন্ত্রকের তরফ থেকে রাজ্যকে চিঠি দিয়ে জানানো হয়েছে আগের টাকার হিসাব না দিলে আবাস যোজনার টাকা ছাড়া হবে না।

তবে কেন্দ্রের টাকা পাঠানোর টালবাহানায় জারপরনায় বিরক্ত নবান্ন। এই নিয়ে কেন্দ্রকে পাল্টা চিঠি দিতে চলেছেন রাজ্যের মুখ্যসচিব। এর আগে রাজ্য বিজেপির নেতারা কেন্দ্রের কাছে আবাস যোজনার টাকা নিয়ে রাজ্যে চরম দুর্নীতি হয়েছে বলে অভিযোগ করেন। যার পরিপেক্ষিতে কেন্দ্র রাজ্যকে পুনরায় স্বচ্ছ তালিকা তৈরির আদেশ দেয়। নতুন তালিকা তৈরীর নির্দেশ বর্তায় জেলাশাসক ও বিডিওদের উপর। কেন্দ্রীয় নির্দেশ মেনে নতুন করে তালিকা তৈরি করে রাজ্য। তারপর থেকে একাধিকবার চিঠি পাঠানো হয়েছে কেন্দ্রে। তবুও এখনও পর্যন্ত কেন্দ্রের তরফ থেকে মেলেনি সবুজ সংকেত।

(আরও পড়ুন : Awas Yojana West Bengal : চিঠি পাঠিয়ে বাড়ি অনুমোদনের সময়সীমা বাড়ালো কেন্দ্র)

জানা যাচ্ছে গত বছরের ডিসেম্বর মাসে চিঠি পাঠিয়ে কেন্দ্র জানিয়ে দিয়েছিল আগের টাকা হিসাব না দিলে নতুন করে মিলবে না কেন্দ্রীয় আবাস যোজনার টাকা। কিছুদিন আগে ফের রাজ্যের মুখ্যসচিবকে চিঠি পাঠাই কেন্দ্র। তাতে এর সঙ্গে নতুন শর্ত জুড়ে দিয়েছে কেন্দ্র। কেন্দ্রের নতুন শর্তনুযায়ী যে সকল ব্যক্তি আবাস যোজনা দুর্নীতিতে যুক্ত তাদের বিরুদ্ধে নিতে হবে প্রশাসনিক ব্যবস্থা,করতে হবে এফআইআর,প্রশাসনের আধিকারিকদেরও শো কজ করতে বলা হয়েছে। এই নির্দেশ কতটা কার্যকর হল এই নিয়ে আগামী ১০ মার্চের মধ্যে রাজ্যের তরফ থেকে চিঠি পাঠিয়ে জানাতে হবে কেন্দ্রেকে। সেই চিঠি ক্ষতিয়ে দেখে আবাস যোজনার টাকা পাঠানো নিয়ে সিদ্ধান্ত নেবে কেন্দ্র।

যদিও রাজ্য স্তরের অধিকারিকদের দাবি কেন্দ্র যে সকল অভিযোগ দেখিয়ে টাকা আটকে রাখছে তা তেমন গুরুতর নয়। অন্যদিকে মঙ্গলবার কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিং কে রাজ্য বিজেপি নেতা দিলীপ ঘোষ উপযুক্ত তথ্য প্রমাণসহ টাকার হিসেব না দিলে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রীকে আবাস যোজনার কেন্দ্রীয় বরাদ্দ না ছাড়ার অনুরোধ করেন।

এই কেন্দ্র রাজ্য সংঘাতের মধ্যে সবচেয়ে ভুক্তভোগী প্রকৃত বাড়ি প্রাপকরা। আবাস যোজনার (Pradhan Mantri Awas Yojana West Bengal Gramin) তালিকায় নাম উঠলেও এখনও টাকা না ব্যাঙ্ক অ্যাকাউন্টে না আসায় হতাশা ব্যক্ত করেছেন অনেকেই। অনেকে নতুন বাড়ি পাওয়ার আশায় পুরোনো ঘর ভেঙে ফেলতে শুরু করেছিলেন,কিন্তু এখনো বাড়ি না পাওয়ায় তারা আবার ভাঙ্গা ঘর মেরামত করছেন। তাদের প্রশ্ন এত তদন্ত,আশ্বাসের পর কি কোনদিন আদৌও মিলবে বাড়ি?

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *