Pradhan Mantri Awas Yojana : এখনও শুরু হল না বাড়ি তৈরির কাজ,টাকা কবে ঢুকবে জানে না নবান্ন।

বেশ কিছুদিন ধরে প্রধানমন্ত্রী আবাস যোজনা নিয়ে সরগরম রাজ্য। বহু ডামাডোলের পর গত ৩১ শে ডিসেম্বর শেষ হয়েছে আবাস যোজনার লিস্ট তৈরির কাজ। প্রায় ১১ লাখ ৩৬ হাজার জন ঠাঁই পেয়েছেন চূড়ান্ত তালিকায়। তবুও অভিযোগ তালিকা থেকে অনেক যোগ্য ব্যাক্তির নাম বাদ চলে গিয়েছে,তা নিয়ে বেশ কিছু জেলাতে এখনও আবাস যোজনার ঘর পাওয়ার আশায় বিক্ষোভ দেখাচ্ছেন,কোথাও আকুতি জানাচ্ছেন সাধারণ মানুষ। আবাস যোজনার দুর্নীতির অভিযোগ,তালিকা ক্ষতিয়ে দেখতে রাজ্যের বেশ কিছু জেলায় পাঠানো হয়েছে কেন্দ্রীয় প্রতিনিধি দল।

এত কিছুর মধ্যে কেন্দ্রের তরফ থেকে অনুমোদন মিললেও মিলছে না বরাদ্দ অর্থ। নিয়ম অনুযায়ী আবাস তালিকা তৈরীর ৯০ দিনের মধ্যে সম্পূর্ণ করতে হয় বাড়ি তৈরীর কাজ। কিন্তু জানুয়ারি মাসের অর্ধেক অতিক্রান্ত হয়ে গেলেও এখনও অ্যাকাউন্টে টাকা ঢোকেনি বাড়ি প্রাপকদের। যা নিয়ে যেমন দুশ্চিন্তায় আছেন আবাস যোজনার বাড়ি প্রাপকরা,তেমনি চিন্তার ভাঁজ নবান্নের কপালেও কারণ তারাও জানেন না আবাস যোজনার টাকা কবে ঢুকবে।

(আরও পড়ুন : আবাস যোজনায় মিলবে পুরস্কার,নয়া নির্দেশিকা জেলা গুলোকে)

এরই মধ্যে কেন্দ্রের গ্রামোন্নয়ন মন্ত্রকের তরফ থেকে ৪৯৩ পাতার চিঠি পাঠিয়ে জানিয়ে দেওয়া হয়েছে দিতে হবে আবাস যোজনার খরচের হিসাব। আরও জানানো হয়েছে শুধু আবাস যোজনা খরচের হিসাবে দিলে হবে না,সঙ্গে দিতে হবে একশো দিনের কাজের প্রকল্পের খরচের হিসাব,না দিলে বন্ধ থাকবে আবাস যোজনার (Pradhan Mantri Awas Yojana) কেন্দ্রীয় বরাদ্দ। যদিও নভেম্বর মাস নাগাদ কেন্দ্রের গ্রামোন্নয়ন মন্ত্রক চিঠি দিয়ে রাজ্যকে এই প্রকল্পের অনুমোদন দিয়েছিল ও প্রকল্প বাবদ (আবাস যোজনার খরচের ৬০ শতাংশ কেন্দ্র দেয় বাকি ৪০ শতাংশ বরাদ্দ করে রাজ্য সরকার) ৮ হাজার ২০ কোটি টাকা দেওয়ার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছিল। কিন্তূ বর্তমানে কেন্দ্র থেকে টাকা না আসায় রাজ্যের ৪ হাজার ৮০০ কোটি টাকাও বরাদ্দ করা যাচ্ছে না। কেন্দ্র টাকা ছাড়তে দেরি করাই রাজ্যের বরাদ্দ নিয়েও দেখা দিয়েছে জরিমানার আশঙ্কা। কেন্দ্রের নিয়মনুযায়ী নির্ধারিত সময়সীমার মধ্যে রাজ্য টাকা না ছাড়লে গুনতে হবে জরিমানা।

কেন্দ্রের শর্তানুযায়ী অনুমোদনের পর বাড়ি তৈরির প্রথম কিস্তির টাকা দিতে ৭ দিন দেরি হলে প্রতি সপ্তাহে বাড়ি পিছু ১০ টাকা করে জরিমানা দিতে হবে। যেহেতু প্রথম কিস্তির টাকা ছাড়ার সময়সীমার ৭ দিন পেরিয়ে গেছে কিন্তূ কেন্দ্র টাকা না ছাড়াই আবাস প্রকল্প খাতে রাজ্যের বরাদ্দ টাকা ছাড়াও সম্ভব হয়নি,শুধুমাত্র রাজ্যের টাকা এই খাতে খরচ করা যাবে না। সেই হিসাবে দানা বাঁধছে জরিমানা খাতে বিপুল অংকের বোঝা।

কিছুদিন আগে নবান্ন থেকে ভার্চুয়াল বৈঠকে জেলাশাসকদের দেওয়া হয় বিশেষ গাইডলাইন। ওই গাইডলাইনে জানানো হয় কিভাবে বাড়ি তৈরীর সরঞ্জাম (ইট,বালি,পাথর,রড ইত্যাদি) সংগ্রহ করে দ্রুত আবাস যোজনার (Pradhan Mantri Awas Yojana West Bengal) কাজ সম্পন্ন করতে হবে,এছাড়াও ঘোষণা করা হয় সময়ে আবাস যোজনার কাজ শেষ করলে ব্লক ও পঞ্চায়েত লেভেল আধিকারিকদের দেওয়া হবে বিশেষ ইনসেনটিভ।। কিন্তূ কেন্দ্র প্রথম কিস্তির টাকা আটকে দেওয়ায় আবাস যোজনায় বাড়ি তৈরীর কাজ চরম জটিলতার মধ্যে পড়ে গেল বলেই মনে করছেন সংশ্লিষ্ট আধিকারিকরা,যা নিয়ে ইতিমধ্যেই শুরু হয়ে গেছে কেন্দ্র রাজ্য তরজা।

শেয়ার করুন

Leave a Comment