প্রকাশিত হল নতুন ভোটার তালিকা;আপনার নাম উঠল কি না দেখে নিন।

সামনেই পঞ্চায়েত নির্বাচন ২০২৩,তারই দোরগোড়ায় দাঁড়িয়ে রাজ্যের নতুন ভোটার তালিকা প্রকাশ করল নির্বাচন কমিশন। প্রকাশিত তালিকা অনুযায়ী বর্তমানে পশ্চিমবঙ্গে মোট ভোটার সংখ্যা ৭ কোটি ৫২ লাখ ৮ হাজার ৩৭৭ জন,এর মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ৩ কোটি ৮২ লাখ ৩৬ হাজার ৫০৭ জন ও মহিলা ভোটার সংখ্যা ৩ কোটি ৬৯ লাখ ৭০ হাজার ৭১ জন ও তৃতীয় লিঙ্গের ভোটার সংখ্যা ১৭৯৯ জন। এই তালিকা অনুযায়ী আগের তুলনায় রাজ্যে মোট ভোটারের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ১.২৪ শতাংশ। তালিকায় ১৮ থেকে ১৯ বছর বয়সী ভোটারের সংখ্যা ২.২০। নতুন ভোটার যুক্ত হয়েছেন ১৩ লাখ ৩৩ হাজার ২৫১ জন।

এর আগে নির্বাচন কমিশন নভেম্বর মাসে খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছিল। সেই খসড়া ভোটার তালিকার (Voter List) তুলনায় চূড়ান্ত তালিকায় ৯.২০ লাখ ভোটার বেড়েছে। এবছর থেকে নির্বাচন কমিশন নতুন নিয়ম চালু করল। এবার থেকে প্রতি বছরে চার বার ( ১জানুয়ারি,১ এপ্রিল,১ জুলাই, ১ আগস্ট) সংশোধিত ভোটার তালিকা প্রকাশিত হবে,আগে যা বছরে একবার প্রকাশিত হত। নিচে ভোটার তালিকায় আপনার নাম দেখার পদ্ধতি বিস্তারিত দেওয়া হল ।

(আরও পড়ুন : এই সমস্ত ল্যাপটপ কম্পিউটারে বন্ধ হচ্ছে গুগল ক্রোম;আসছে নতুন ভার্সন।)

ভোটার তালিকা ডাউনলোড পদ্ধতি (Voter List West Bengal 2023 PDF Download)

  • ন্যাশনাল ভোটার্স সার্ভিস পোর্টাল এর ওয়েবসাইটে যান : nvsp.in
  • Download Eletoral Roll PDF অপশনে ক্লিক করুন।
  • আপনার রাজ্য সিলেক্ট করুন করে GO অপশনে ক্লিক করুন।
  • পরের পেজে নীচের দিকে Electoral Roll (Voter List) এ ক্লিক করুন।
  • এবার আপনার জেলা বাছুন।
  • আপনার বিধানসভা ক্ষেত্র বাছুন।
  • পরের পেজে আপনার বিধানসভা ক্ষেত্রের পোলিং স্টেশনগুলি দেখতে পাবেন ও তার পাশে দুটি অপশন দেখতে পাবেন ড্রাফট রোল ও ফাইনাল রোল।
  • আপনার পোলিং স্টেশনে এসে ফাইনাল রোলে ক্লিক করে ক্যাপচা সলভ করলেই সদ্য প্রকাশিত সংশোধিত ভোটার তালিকার পিডিএফ ভার্সন আপনার ডিভাইস ডাউনলোড হয়ে যাবে। তালিকায় দেখে মিলিয়ে নিন আপনার ইলেক্টোরাল ডিটেলস। (ড্রাফট রোল অপশনে ক্লিক করলে নভেম্বর মাসে প্রকাশিত খসড়া ভোটার তালিকার পিডিএফ ডাউনলোড করে দেখতে পারবেন)

এছাড়াও নীচের পদ্ধতি অনুসরণ করেও আপনি আপনার ভোটার লিস্টের তথ্য জানতে পারবেন :

১৯৫০ (টোল ফ্রি) নম্বরে ফোন করে জেনে নিন আপনার ভোটার ডিটেলস।

মেসেজ অপশনে গিয়ে লিখুন বড় হাতের WB স্পেস দিয়ে লিখুন EC আবার স্পেস দিয়ে আপনার ভোটার কার্ডের নম্বর (Epic No) লিখে ৫১৯৬৯ নম্বরে পাঠিয়ে দিন। ( WB<>EC<>Epic No)

গুগুল প্লে স্টোর থেকে ভোটার হেল্পলাইন অ্যাপ (Voter Helpline App) ডাউনলোড করে আপনার ভোটার তথ্য জানতে পারবেন।

শেয়ার করুন

Leave a Comment