নতুন রুপে দুয়ারে ব্যাংক,ব্যাংক অ্যাকাউন্ট খুলুন ঘরের কাছেই; জানুয়ারিতে ২৯২২ কর্মী নিয়োগে।

বর্তমানে কেন্দ্র ও রাজ্য সরকার জনগণের সুবিধার্থে বিভিন্ন প্রকল্প চালু করেছে। বিশেষ করে রাজ্য সরকার পরিচালিত লক্ষ্মীর ভান্ডার,কৃষক বন্ধু,স্বাস্থ্য সাথী ইত্যাদি প্রকল্প গুলির সুবিধা মোটামুটি রাজ্যের সকল স্তরের নাগরিকরা পেয়ে থাকেন।

সকল প্রকল্পের টাকা গুলি সরকার সরাসরি নাগরিকদের ব্যাংক অ্যাকাউন্টে প্রদান করে থাকে। এবং এই সকল প্রকল্পের সিংহভাগ গ্রাহক গ্রামের বাসিন্দা। শহরাঞ্চলে অনেক ব্যাংকের শাখা থাকায় শহরাঞ্চলের বাসিন্দারা সহজেই যে কোন ব্যাংকের ব্রাঞ্চে গিয়ে এইসব প্রকল্পের সুবিধা লাভের জন্য ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারেন। কিন্তু গ্রামের বাসিন্দাদের ব্যাংক অ্যাকাউন্ট খুলতে ভিড় করতে হয় শহরেরই ব্যাংক গুলিতে যা বেশ অসুবিধা জনক,বিশেষ করে বৃদ্ধ-বৃদ্ধাদের জন্য।

( আরও পড়ুন : Primary TET Interview 2022 : কারা ডাক পেলেন? কি কি ডকুমেন্ট জরুরি? )

এই অসুবিধার কথা মাথায় রেখে রাজ্য সরকার প্রতিটি গ্রাম পঞ্চায়েতে ‘দুয়ারে ব্যাংক’ (Duare Bank) পরিষেবা চালু করতে চলেছে। ২০২১ সালে চালু হওয়া বাংলা সহায়তা কেন্দ্র গুলির (BSK) মাধ্যমে পঞ্চায়েত এলাকার নাগরিকদের সহজেই ব্যাংক একাউন্ট খোলা,টাকা তোলা,জমা ইত্যাদি পরিষেবা দেওয়া হবে। সরকারের তরফ থেকে জানানো হয়েছে প্রথম দিকে জিরো ব্যালেন্স ব্যাংক অ্যাকাউন্ট খোলা হবে,তারপরে ধাপে ধাপে বাকি ব্যাংকিং পরিষেবা গুলি দেওয়া হবে।

বর্তমানে রাজ্যে মোট বাংলা সহায়তা কেন্দ্র (BSK) আছে ৩৫৬১ টি যা ২০২৩ সালের জানুয়ারি মাসের মধ্যে বাড়িয়ে ১৪৬১ টি বাংলা সহায়তা কেন্দ্র (BSK) খোলা হবে বলে সরকারি তরফ থেকে জানানো হয়েছে। বর্তমানে প্রত্যেক বাংলা সহায়তা কেন্দ্রে (BSK) দুজন করে কর্মী থাকে,তাদের সঠিক ভাবে ব্যাঙ্কিং পরিষেবা প্রদান করার জন্য উপযুক্ত প্রশিক্ষণ দেয়া হবে। এছাড়া রাজ্য সরকাররের তরফ থেকে শীঘ্রই বাকি ১৪৬১ নতুন বাংলা সহায়তা কেন্দ্রের (BSK) জন্য প্রায় ২৯২২ জন কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হবে। এই প্রক্রিয়া অতি শীঘ্রই জানুয়ারির দ্বিতীয় সপ্তাহের মধ্যেই শেষ করা হবে।  ইতিমধ্যেই সরকার দুয়ারে ব্যাংক’ (Duare Bank) প্রকল্পের সঠিক রুপায়নের জন্য বিভিন্ন ব্যাংকের সঙ্গে কথাবার্তা শুরু করেছে।

আফিসিয়াল ওয়েবসাইট : https://bsk.wb.gov.in/

শেয়ার করুন

Leave a Comment