Kolkata Yellow Taxi : হারিয়ে যেতে বসা হলুদ ট্যাক্সি বাঁচাতে নতুন উদ্যোগ সরকারের।

0
kolkata yellow taxi ev charging

কলকাতা হচ্ছে ঐতিহ্যের শহর। এই শহরের প্রায় প্রত্যেক জিনিসেই লুকিয়ে আছে ঐতিহ্যের ছোঁয়া,আর তেমনই এক ঐতিহ্যময় উদাহরণ হচ্ছে কলকাতার হলদু ট্যাক্সি (Yellow Taxi) যা কলকাতা শহরে আলাদা একটা পরিচয় বহন করে। এবার সেই ট্যাক্সি আসতে আসতে শহর থেকে বিলীন হওয়ার পথে। কারণ হিসেবে বলতে গেলে অতিরিক্ত দূষণ ও সরকারি নিয়মের ফলেই এই গাড়ি আসতে আসতে উঠে যেতে বসেছে।

দেশে দূষণের মাত্রার বাড়বাড়ন্তর ফলে ভারত সরকার যানবাহন থেকে ছড়ানো দূষণকে নিয়ন্ত্রণ করার জন্য ১৫ বছরের পুরোনো সমস্ত যানবাহনের উপরে নিষেধাজ্ঞার আইন জারি করে। ইতিমধ্যেই প্রত্যেক রাজ্যকে এই বিষয়ে নিজ নিজ রাজ্যে নির্দেশকা জারি করতে বলা হয়েছে এবং পুরোনো যানবাহন বাতিলের প্রক্রিয়া দ্রুত শেষ করতে বলা হয়েছে।

(Indian Version ChatGPT : বড় ঘোষণা! আসছে চ্যাটজিপিটির ভারতীয় সংস্করণ)

কলকাতায় যে সমস্ত অ্যাম্বাসেডর নামক হলুদ ট্যাক্সি চলাচল করে সেগুলি প্রস্তুত করতো ‘হিন্দুস্তান মোটরস’ কোম্পানি। কিন্তু তারা এখন আর সেই গাড়ি প্রস্তুত করে না। ফলে শহরের চলাচলরত অনেক ট্যাক্সি ইতিমধ্যেই বাতিল করা হয়েছে আর যে সব ট্যাক্সি এখন চলাচল করছে তার বেশিরভাগই প্রায় ১৫ বছরের কাছাকাছি চলে এসেছে,সেই হিসাবে ২০২৫ সালের মধ্যে শহরের বেশিরভাগ ট্যাক্সি বাতিল হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

কলকাতা শহরের এই হলুদ ট্যাক্সির প্রতি মানুষের একটা আলাদা আবেগ জড়িয়ে আছে। বর্তমানে সরকারি কারণ ছাড়াও মানুষের নিজস্ব গাড়ি,বাস,ওলা,উবের,অ্যাপ ক্যাবের ভিড়ে হলুদ ট্যাক্সি যেন কোথায় হারিয়ে যেতে বসেছে।

তাই এই ঐতিহ্যময় বাহনকে জীবিত রাখতে এবার উদ্যোগী হয়েছে ভারত সরকার। এই বিষয়ে তারা ব্রিটেন সরকারকে পাশে রেখে নতুন একটি চিন্তা ভাবনা করতে চলেছে।

(Pan Aadhaar Link Last Date : অর্থমন্ত্রক সময়সীমা বাড়ালেও দিতে হবে জরিমানা)

সম্প্রতি এই দুই দেশ যৌথভাবে “অ্যাক্সিলারেটিং স্মার্ট পাওয়ার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি ইন ইন্ডিয়া” নামে একটি প্রকল্প চালু করতে চলেছে ভারতে। এই প্রকল্পে ডিজেল ও পেট্রোল দ্বারা চালিত পুরোনো গাড়ির ইঞ্জিন গুলিকে পরিবর্তন করে তার জায়গায় ইভি বা ইলেট্রনিক ইঞ্জিন (EV Engine) বসানোর কথা চিন্তা ভাবনা করা হচ্ছে। ফলে গাড়ি পুরোনো হলেও দূষণ মাত্রা নিয়ন্ত্রণ হবে।

এমনিতেই এখন বিশ্বে বহু দেশ ডিজেল পেট্রোলের বদলে সম্পূর্ন ইভি সিস্টেম চালু করা বিষয়ে উদ্যোগ নিচ্ছে। তবে কলকাতায় বর্তমানে এই সিস্টেম চালু হলে কিছু সমস্যাও থেকে যাচ্ছে যেমন,ইলেকট্রিক ইঞ্জিন গুলিকে চার্জ করার জন্য পর্যাপ্ত পরিমাণে চার্জিং স্টেশন দরকার কিন্তু শহরে বর্তমানে অল্প সংখ্যকই চার্জিং স্টেশন আছে আর ইভি ইঞ্জিন সিস্টেমের যে বিপুল খরচা সেটা ট্যাক্সি চালকরা বহন করতে পারবেন কি না সেই বিষয়েও একটা প্রশ্ন থেকেই যাচ্ছে। এই বিষয়টি নিয়ে সরকারের চিন্তা ভাবনা করা উচিত বলে মনে করছেন অনেকেই।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *