বাজার করতে গিয়ে ঠকেছেন ? ভাবছেন কি করবেন ? এক্ষুনি অভিযোগ জানান সরকার কাছে,জানুন পদ্ধতি।

0
complaint in consumer forum

যদি এমনটা হয় আপনি দোকানে,স্টোর বা বড়ো মার্কেট থেকে জিনিসপত্র কেনাকাটা করলেন তারপর দেখলেন কিছু জিনিসের মধ্যে ভেজাল বা ত্রুটি আছে। দোকানদারকে গিয়ে বললেন অথচ দোকানদার কোনো ভ্রুক্ষেপই করলো না। তখন আপনি কি করবে ? এই প্রশ্ন আপনার মতো অনেকেরই। তাই আসুন জেনে নিই কি ভাবে ভারত সরকারের কাছে এই বিষয়ের অভিযোগ জানাতে হয় এবং কোন দপ্তর এই দায়িত্ব সামলায় ? সঙ্গে অফলাইন এবং অনলাইন উভয় পদ্ধতিতে কি ভাবে অভিযোগ জানাবেন।

অফলাইনে অভিযোগ করতে হবে কি ভাবে ?

এই বিষয়ের আপনি আপনার রাজ্যের ক্রেতা সুরক্ষা দপ্তরে অথবা আদালতে অভিযোগ জানাতে পারবেন লিখিত আকারে। তবে তার আগে এটা জেনে রাখুন আপনি যে বিষয়ে অভিযোগ জানাচ্ছেন সেই বিষয়ে উপযুক্ত প্রমাণ থাকতে হবে তবেই সরকার আপনার করা অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা নেবে।

(Campa Cola Reliance : মুকেশ আম্বানির হাত ধরে ৫০ বছর পর ভারতের বাজারে ফিরছে ক্যাম্পা কোলা)

অনলাইনে অভিযোগ করবে কি ভাবে ?

আপনি যদি অফলাইনে ছুটাছুটির থেকে অনলাইনের অভিযোগ করেন তাহলে আপনার হয়রানি আর পরিশ্রম দুটোই কম হবে। আসুন ধাপে ধাপে জেনে নিই পদ্ধতিটি।

১) প্রথমে ভারত সরকার ক্রেতা সুরক্ষা দপ্তরের অফিসিয়াল অনলাইন পোর্টাল core.nic.in এ গিয়ে রেজিস্ট্রেশন করুন।

২) রেজিস্ট্রেশনের জন্য প্রথমে আপনার নাম,ঠিকানা,ইমেইল আইডি,ফোন নম্বর ইত্যাদি প্রয়োজনীয় তথ্য দিন।

৩) এবার সেই পোর্টালের জন্য আপনাকে একটি আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে। তবে বলে রাখি এই অভিযোগ আপনি শুধু মাত্র সরকারি রেজিট্রেশন প্রাপ্ত দোকান,স্টোর বা মার্কেটের বিরুদ্ধে করতে পারবেন।

৪) হিন্দি অথবা ইংরেজি আপনি যেকোনো ভাষায় অভিযোগ করতে পারবেন। ক্রেতা সুরক্ষা দপ্তরের অফিসিয়াল অনলাইন পোর্টালের একটি অ্যাকাউন্ট থেকে আপনি একাধিক বার অভিযোগ করতে পারবেন।

৫) এর পরে আপনি আপনার অভিযোগ সংক্রান্ত কাগজ ওই পোর্টালে আপলোড করুন।

৬) অভিযোগ সংক্রান্ত কাজ শেষ হয়ে গেলে আপনাকে একটি নম্বর দেওয়া ওই নম্বরের মাধ্যমে আপনি আপনার করা অভিযোগ সংক্রান্ত স্ট্যাটাস চেক করতে পারবেন।

ভারতের সরকারের আইন অনুসারে প্রত্যেক নাগরিকের অধিকার আছে অন্যায়ের বিরুদ্ধে অভিযোগ জানানোর আর সেটা যদি পণ্য সংক্রান্ত বিষয়ে হয় তাহলে ক্রেতা সুরক্ষা দপ্তর (Department of Consumer Affairs) আছে। কিছু দিন আগেই বিশ্বে ক্রেতা সুরক্ষা দিবস পালন করেছে কেন্দ্র সরকার। এই দিন একটি বৈঠকের আয়োজন করা হয় সেখানে উপস্থিত ছিলেন ক্রেতা সুরক্ষা দপ্তরের মন্ত্রী ও অফিসাররা। এই বিষয়ের সরকার ভারতের নাগরিকদের সচেতন থাকতে এবং নির্দ্বিধায় এই সমস্ত অন্যায়ের বিরুদ্ধে রুখে দাড়াতে অনুরোধ করেছে। সরকার নাগরিক সুরক্ষাকে প্রাধান্য দেবে বলে জানিয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *