গুগল ম্যাপে খুঁজে বের করুন লোকেশন কোথায়,জেনে নিন সম্পূর্ণ পদ্ধতি।

বর্তমানে যারা স্মার্টফোন ব্যবহার করেন তাদের জন্য গুগল ম্যাপ (Google Map) হয়ে উঠেছে একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। কোনো অচেনা স্থান খুঁজে বার করতে অথবা দিকনির্দেশনা ক্ষেত্রে গুগল ম্যাপ মানুষের খুবই উপকারে আসে এবং সেই বিষয়ে বিস্তারিত তথ্যও প্রদান করে।

ভ্রমন প্রেমী মানুষদের জন্য গুগল ম্যাপ খুবই উপকারী। অনেক সময় কোনো অচেনা জায়গায় গেলে বা কোনো স্থানে গিয়ে পথ হারিয়ে গেলে প্রথমে নিজের লোকেশন জেনে নিলে তার পরে বাকি রাস্তা দ্রুত খুঁজে বের করতে সুবিধা হয়। গুগল ম্যাপের মাধ্যমে কোনো জায়গায় গেলে আপনার লোকেশন এবং সেই স্থানের নাম দিলে তবেই সেই গন্তব্য আপনার ডিভাইসে সঠিক ভাবে দেখাবে। কিন্তু আপনি যদি গুগল ম্যাপ খুলে নিজের লোকেশন অর্থাৎ আপনি এখন কোথায় আছেন সেটা খুঁজে বের করতে না পারেন তাহলে হয়তো আপনাকে গন্তব্য খুঁজে বের করতে সমস্যা হতে পারে। আজ জানবো গুগল ম্যাপের মাধ্যমে নিজের বর্তমান অবস্থান খুঁজে বের করার পদ্ধতি। আপনি নিজের লোকেশন খুঁজে বের করতে পারবেন গুগল ম্যাপের ‘Current Location’ অপশনের মাধ্যমে।

(আরও পড়ুন : 2023 সালের জানুয়ারিতেই লঞ্চ হচ্ছে দুর্দান্ত কিছু স্মার্টফোন,জেনেনিন দাম ও স্পেসিফিকেশন।)

কি ভাবে আপনি নিজের লোকেশন খুঁজে বের করবেন গুগল ম্যাপের মধ্যে

১) প্রথমত আপনাকে খেয়াল রাখতে হবে যে আপনার ডিভাইসে ইন্টারনেট সংযোগ করা আছে কি না। আপনি যদি অফলাইন ম্যাপ ও সেভ করে রাখেন তাহলেও আপনাকে ইন্টারনেট চালু করতে হবে। ইন্টারনেট ছাড়া গুগল ম্যাপে আপনি নিজের লোকেশন খুঁজে বের করতে পারবেন না।

২) এবার আপনি গুগল ম্যাপ নামক অ্যাপটি ওপেন করুন আপনার স্মার্টফোন,কম্পিউটার অথবা অন্য ডিভাইসে। ওপেন করার পরে কিছুটা সময় নেবে ম্যাপ লোড হতে যেহেতু এটি ইন্টারনেট নির্ভর মাধ্যম এটি নির্ভর করবে আপনার ইন্টারনেট গতির উপরে।

৩) অ্যাপটি ওপেন করার পরে নিজ থেকেই আপনার লোকেশন সেন্টারে দেখাবে আর যদি নিজ থেকে না দেখাই তাহলে নিচের ডান কোণে ‘Current location’ অপশন টিপুন। ওয়েবসাইট এবং অ্যান্ড্রয়েড অ্যাপে এটি একটি ষাঁড়ের মতো দেখাবে আর আইফোন ডিভাইসের অ্যাপে এটি একটি তীর চিহ্নর মত দেখতে পাবেন।

৪) আপনার ফোন অথবা আপনার ওয়েব ব্রাউজার গুগল ম্যাপের অনুমতি চাইবে আপনার লোকেশন দেখার জন্য, আপনি ‘allow’ বিকল্প বেছেনিন।

৫) এবার ম্যাপটি আপনার লোকেশনে ফোকাস করার জন্য নিজ থেকেই সরে যাবে গাঢ় নীল বৃত্তের দিকে যেখানে গুগল মানচিত্র মনে করবে আপনি বর্তমানে আছেন এবং এর চারপাশে স্বচ্ছ নীল বৃত্ত ইঙ্গিত করবে যেখানে আপনি সম্ভাব্য অবস্থান।

৬) মনে রাখতে হবে গুগল ম্যাপ ব্যবহারের ক্ষেত্রে আপনার ইন্টারনেটের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার ইন্টারনেট যত দ্রুত হবে ততই নিশ্চিত গুগল ম্যাপ আপনার অবস্থানে থাকবে। আপনার ইন্টারনেট যত দ্রুত হবে,গুগল ম্যাপগুলি আপনার অবস্থানের বিষয়ে তত বেশি নিশ্চিত হবে এবং আরোও নিখুঁত ভাবে আপনার লোকেশন খুঁজে বের করবে। সুতরাং আপনার লোকেশন খুঁজে বের করার জন্য আপনার ইন্টারনেট সংযোগ এবং ইন্টারনেটের গতি একটি গুরুত্বপূর্ণ জিনিস। এটি আপনার লোকেশন অতি দ্রুত খুঁজতে সাহায্য করবে। ইন্টারনেটে ছাড়া গুগল ম্যাপ অ্যাপটি কাজ করবে না।

শেয়ার করুন

Leave a Comment