কড়া মধ্যশিক্ষা পর্ষদ;এই ঘটনা ঘটলেই বন্ধ মাধ্যমিকের রেজাল্ট।

প্রত্যেক বছর মাধ্যমিক (Madhyamik Exam) পরীক্ষার শেষের দিকে একই ঘটনার পুনরাবৃত্তি ঘটায় কিছু পড়ুয়া। প্রত্যেক বছর পরীক্ষার শেষ দিনে কিছু পরীক্ষার্থী পরিক্ষা কেন্দ্রের শিক্ষক শিক্ষিকারা কড়া গার্ড দেওয়ায় পরীক্ষা ভালো না হওয়ার রাগ থেকে পরীক্ষা কেন্দ্রে তান্ডব চালায়। ভাঙচুর করে ওই বিদ্যালয়ের ক্লাসরুমের বেঞ্চ,চেয়ার,পাখা। যদিও এর আগেও পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) তরফ থেকে বহুবার ছাত্রদের সংযত আচরণের নির্দেশ দেওয়া হলেও কাজের কাজ কিছুই হয়নি। সেই ঘটনা রুখতে এবার কড়া নিদান দিল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ।

২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষা কেন্দ্রে ভাঙচুর হলে অভিযুক্ত স্কুলের সকল ছাত্র-ছাত্রীর রেজাল্ট প্রকাশ করা হবে না বলে জানিয়ে দিল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। মধ্যশিক্ষা পর্ষদের নতুন সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন পরীক্ষা কেন্দ্রের ছবি জিও ট্যাগিং করে তুলে রাখতে হবে,পরে পরীক্ষা চলাকালীন ওই পরীক্ষা কেন্দ্রে যদি তাণ্ডবের অভিযোগ ওঠে তবে জিও ট্যাগিং ছবি তুলে পর্ষদের কাছে পাঠাবে আক্রান্ত স্কুল। পর্ষদ প্রথমে দুটি ছবিকে খতিয়ে দেখবে,যদি অভিযোগ প্রমাণিত হয় তবে অভিযুক্ত স্কুলের শাস্তি স্বরূপ ওই স্কুলের সকল পরীক্ষার্থীর ফলপ্রকাশ করা হবে না,পরীক্ষার্থীরা হাতে পাবে না মার্কশীট। অভিযুক্ত স্কুল আক্রান্ত স্কুলের ক্ষয়ক্ষতির ক্ষতিপূরণ দিলে তবেই মার্কশীট হাতে পাবে পরীক্ষার্থীরা।

(আরও পড়ুন : নিজেরাই ঘোষণা করল নিজেদের ছুটি,ডিএ মামলায় চাপ বাড়ল সরকারের)

এবছর মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ২৩ শে ফেব্রুয়ারি। এ বছর অন্যান্য বছরের তুলনায় মাধ্যমিক পরীক্ষার্থী কিছুটা কম হলেও কমবেশি ১০ লাখ পরীক্ষার্থী এবার রাজ্য জুড়ে ২৯০০ পরীক্ষা কেন্দ্রে তাদের জীবনের প্রথম বড় পরীক্ষায় বসবে। এমনিতেই বেশ কিছু বছর মাধ্যমিকে উঠেছে পরীক্ষা চলাকালীন প্রশ্ন ফাঁসের অভিযোগ। আবার কিছু কিছু স্পর্শকাতর পরীক্ষা কেন্দ্রে টুকলি নিয়ে বিস্তর অভিযোগ ওঠে। এই সকল অভিযোগ ক্ষতিয়ে দেখে পরীক্ষা কেন্দ্রে সিসিটিভি বসানোর নির্দেশ দিয়েছে পর্ষদ। পরীক্ষার দিনগুলিতে সকাল আটটা থেকে স্কুল থেকে প্রশ্নপত্র বের না হওয়া অবদি মোতায়েন থাকবে পুলিশ। মাধ্যমিক ২০২৩ সুষ্ঠভাবে সম্পন্ন করতে মরিয়া মধ্যশিক্ষা পর্ষদ।

শেয়ার করুন

Leave a Comment