আর কোন ছাড় নয়,এবার লিঙ্ক না করলেই বাতিল;জেনে নিন কিভাবে করবেন লিঙ্ক ও লাস্ট ডেট।

২৩ ডিসেম্বর আয়কর দপ্তরের (Income Tax Department) অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে টুইট করে জানানো হল প্যান কার্ড (PAN Card) এর সঙ্গে আঁধার কার্ডের (Aadhaar Card ) লিংক করার শেষ তারিখ ৩১ শে মার্চ,২০২৩।  না হলে নিষ্ক্রিয় বা বাতিল হয়ে যাবে প্যান কার্ডটি। 

 

কেন্দ্র সরকারের তরফ থেকে প্যান ও আধার লিংক অনেক আগেই বাধ্যতামূলক করা হয়েছে। এর আগে সরকারের তরফ থেকে বহুবার প্যান কার্ড আধার কার্ড লিঙ্কের সময়সীমা বেঁধে দেওয়া হয়,পরবর্তীকালে তা আবার বাড়ানোও হয়।  প্রথমে নাগরিকরা প্যান-আধার কার্ড লিংক নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে ফ্রিতে করতে পারতেন। কিন্তু বর্তমানে প্রতি প্যান-আধার লিঙ্ক চার্জ ১০০০ টাকা (জরিমানা স্বরূপ) ধার্য করা হয়েছে।

৩১ মার্চের মধ্যে প্যান-আঁধার লিঙ্ক না করলে বাতিল প্যান কার্ড দিয়ে জমা করা যাবে না আয়কর রিটার্ন, বেশি করে কর্ম মেটাতে হবে কর দাতাদের। তবে এই তালিকয় পড়বেন না ‘এগ্‌জ়েম্পটেড’ শ্রেণীর করদাতারা। ‘এগ্‌জ়েম্পটেড’ শ্রেণীর করদাতা অর্থাৎ ১৯৬১-র আয়কর আইন অনুযায়ী যাঁরা অনাবাসী হিসেবে চিহ্নিত,যারা জম্মু কাশ্মীর ও মেঘালয়ে বসবাস করেন,গত বছরের যে কোনও সময়ে যাঁদের বয়স ছিল ৮০ বছর বা তার বেশি ও যাঁরা ভারতের নাগরিক নন।

প্যান আঁধার লিঙ্ক স্ট্যাটাস চেক (Pan-Aadhaar Link Status Check) :

  • প্রথমে https://www.pan.utiitsl.com/panaadhaarlink/forms/pan.html/panaadhaar ওয়েবসাইট এ যান।
  • ফাঁকা বক্সে প্যান নং দিন।
  • তার নীচে উক্ত জন্ম তারিখ সিলেক্ট করুন।
  • ক্যাপচা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন।
  • যদি প্যান কার্ড ও আধার কার্ড আগে থেকে লিঙ্ক করা থাকে তবে স্ক্রিনে ‘Aadhaar is already linked to PAN’ লেখাটি ফুটে উঠবে।
  • যদি অন্য কিছু লেখা দেখায় তবে বুঝতে হবে আপনাকে ১০০০/- টাকা খরচ করে ৩১ মার্চ,২০২৩ এর আগে প্যান কার্ডের সঙ্গে আঁধার কার্ড লিঙ্ক করতে হবে।
শেয়ার করুন

Leave a Comment