কি ভাবে আবেদন করবে শিল্প সাথী প্রকল্পে,কি কি সুবিধা পাবেন জানুন।

রাজ্যের শিল্প ব্যবস্থার উন্নতি এবং নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ‘শিল্প সাথী’ (Shilpa Sathi) প্রকল্প চালু করেন। এই প্রকল্পের মাধ্যমে আপনি ঘরে বসেই অনলাইনে শিল্প স্থাপনের জন্য সরকারের কাছে আবেদন করতে পারবেন। এই প্রকল্পকে অনলাইনে নিয়ে আসার কারণে একটি পোর্টালের মধ্যে আপনি ৬১টি সরকারি সুবিধা এক জায়গায় পাবেন। এর আগে রাজ্যের কোনো মানুষকে ব্যবসা শুরু করতে গেলে অনেক সমস্যার সম্মুখীন হতে হতো,যেমন সরকারের কাছে অনুমতি পাওয়ার ক্ষেত্রে সমস্যা দেখা দিতো,অফলাইনে এই সব কাজের ক্ষেত্রে প্রচুর সময়ের অপচয় হতো,বিভিন্ন কারণে টাকা পয়সার অপচয় সঙ্গে হয়রানির স্বীকারও হতে হতো। এই সব সমস্যা কে দূর করতে মমতা বন্দ্যোপাধ্যায় ‘শিল্প সাথী’ অনলাইন পোর্টাল চালু করেন। এই পোর্টালের আবেদন পদ্ধতি অনেক সহজ এবং আবেদনকারীর সুবিধার জন্য পোর্টালে যাবতীয় তথ্য দেওয়া থাকে।

এই প্রকল্প চালু করার উদ্দেশ্য হলো রাজ্যের মানুষকে শিল্পী ও বিনিয়োগ ক্ষেত্রে বিপুল উৎসাহ প্রদান যা বিগত কিছু বছরে হারিয়ে গেছে। শিল্প প্রতিষ্ঠার মধ্য দিয়ে রাজ্যের বেকার ছেলে মেয়েদের কে স্বনির্ভর ও আর্থিক দিক থেকে সাহায্য প্রদান করা। গ্রামবাংলার যে সমস্ত কুটির শিল্প আছে সে গুলি প্রায় ধ্বংসে মুখে। এই সমস্ত ছোটো ছোটো কুটির শিল্প গুলিকে ধ্বংসের হাত থেকে রক্ষা করা। রাজ্যের আর্থিক ও সামাজিক অবস্থার উন্নতি করা।

(আরও পড়ুন : কেন্দ্রীয় প্রতিনিধি দল পৌঁছানোর আগে মিড ডে মিল প্রকল্পে দেওয়া হল নতুন ১০টি নির্দেশিকা)

শিল্পী সাথী প্রকল্পে আবেদনের যোগ্যতা :

  • শুধু মাত্র পশ্চিমবঙ্গে বাসিন্দারাই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।
  • আবেদনকারীর বয়স ১৫-৬০ বছরের মধ্যে হতে হবে।
  • আবেদনকারীকে নূন্যতম অষ্টম শ্রেণী পাস হতে হবে।

শিল্পী সাথী প্রকল্পে আবেদন পদ্ধতি :

  • আপনি যদি নতুন আবেদনকারী হয়ে থাকেন তাহলে প্রথমে আপনাকে অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আইডি বানাতে হবে।
  • silpasathi.wb.gov.in ওয়েবসাইটে গিয়ে ‘Apply Through Online Single Portal’ নামক লেখায় ক্লিক করুন। এবার সামনে লগ ইন অপশন আসবে।
  • যেহেতু আপনি নতুন আবেদনকারী তাই নিচের ‘Create New’ তে ক্লিক করুন। নতুন পেজ খুলে যাবে যার মধ্যে এই সংক্রান্ত কিছু তথ্য দেওয়া থাকবে চাইলে আপনি পড়ে নিতে পারেন।
  • এবার নিচের বাম দিকে ‘I Agree’ লেখার পাশের বক্সে টিক করুন। এবার ওই পেজেরই ডান দিকে ‘Proceed For Registration’ অপশনে ক্লিক করুন। এর পরে রেজিষ্টার করার জন্য কিছু তথ্য আপনাকে দিতে হবে।
  • তথ্যগুলি ঠিক মতো দিয়ে পূরণ করে ‘Register’ অপশনে ক্লিক করুন।
  • এবার আপনার অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে এবং নিজ থেকেই লগ ইন হয়ে যাবে। আপনার ইমেইল ও ফোন নাম্বারে ইউজার আই ডি ও পাসওয়ার্ড চলে আসবে যা দিয়ে আপনি পরবর্তিতে লগ ইন করতে পারবেন।
  • এবার আপনার পছন্দ মতো প্রকল্প বেছে নিয়ে প্রয়োজনীয় তথ্য সাবমিট করে আবেদন করুন।

অ্যাপ্লিকেশন করার সময় কোনো প্রকারের সমস্যা দেখা দিলে টোল ফ্রি নম্বর +1800-3455-562 যোগাযোগ করুন। অথবা মেইল করুন এই ঠিকানায় [email protected]

Silpa Sathi Portal : CLICK HERE

শেয়ার করুন

Leave a Comment