ইউটিউবের error 400 সমস্যার সমাধান করবে কি ভাবে জেনেনিন।

ইউটিউব বর্তমানে সময়ে বিশ্বের অন্তম বড়ো একটি প্লাটফর্ম যেখানে মানুষ অনলাইন ভিডিও দেখে, শেয়ার করে,ডাউনলোড করে,নিজে পোস্ট করে এবং ইনকামও করে। যেকোনো বিষয়ে ইউটিউবের সার্চ বিকল্পে গিয়ে টাইপ করে সার্চ করলে সেই সম্বন্ধে ভিডিও আপনার স্ক্রিনে হাজির হয়। তবে ইউটিউবের কিছু বিধি নিষেধ আছে যা মেনে চলতে হয় গ্রাহকদের। ইউটিউব ব্যবহারের দিক থেকে ভারত বিশ্বের প্রথম স্থান অধিকার করেছে। ২০২২ সালের রিপোর্ট অনুযায়ী ভারতে ৪৬৭ মিলিয়ন ইউটিউব গ্রাহক আছে। রিপোর্টে আরও বলা হয়েছে যে ২০২৫ সালের মধ্যে ভারতে এই সংখ্যা ৮৩৩ মিলিয়নে দাড়াবে। এটা ছিল ইউটিউবের সামান্য বিবরণ। আজ জানবো এই প্ল্যাটফর্মের একটি সমস্যা এবং তার সমাধান সম্বন্ধে যার মুখোমুখি হয়তো অনেকেই হয়েছেন। মাঝে মাঝে ভিডিও চলতে error 400 নামে একটি লেখা সামনে আসে এবং ভিডিও বন্ধ হয়ে যায়। কি কি কারনে হয় এই সমস্যা ? আর কি বা এর সমাধান ? আসুন জেনে নিই।

(আরও পড়ুন : এই সমস্ত ল্যাপটপ কম্পিউটারে বন্ধ হচ্ছে গুগল ক্রোম;আসছে নতুন ভার্সন)

১) ইউটিউব সার্ভার ডাউন :

অনেক সময় সার্ভারের ত্রুটি থাকলে বা সার্ভার ডাউন থাকলে error 400 সমস্যা দেখা দেয়। এই ক্ষেত্রে আপনাকে সার্ভার স্ট্যাটাস ঠিক আছে কি না দেখতে হবে অথবা অপেক্ষা করতে হবে সার্ভার ঠিক হওয়া পর্যন্ত।

২) ইন্টানেটের গতি :

ইউটিউব চলে ইন্টারনেটের দ্বারা আর অনেক সময় ইন্টারনেটের গতি কম হলে এই সমস্যা দেখা দিতে পারে। সুতরাং আপনাকে লক্ষ্য রাখতে হবে আপনার ইন্টানেটের গতি ঠিক আছে কি না।

৩) মোবাইলের দিন তারিখ :

অনেক সময় অজান্তে বা কোনো যান্ত্রিক ত্রুটির কারনে আপনার মোবাইলে ডেট,টাইম পাল্টে যেতে পারে এর ফলে অনেক সময় অ্যাপ কাজ করা বন্ধ করে দেয় সুতরাং আপনার ফোনের ডেট ও টাইম সর্বদা ঠিক রাখুন।

৪) অ্যাপের পুরানো ভার্সন :

ইউটিউব তাদের অ্যাপে কিছু দিন বাদে বাদে নতুন আপডেট নিয়ে আসে সাথে এবং নতুন ফিচার যোগ করে অ্যাপকে আরও ব্যবহারের সহজ এবং উন্নত করতে। অনেক সময় ধরে ইউটিউব অ্যাপ আপডেট না করলে error 400 নামক সমস্যা দেখা দেয়। সর্বদা আপনার ইউটিউব অ্যাপকে আপডেট রাখুন।

৫) ক্যাচে ডেটা :

প্রত্যেকটি অ্যাপের ক্ষেত্রে কিছু অতিরিক্ত ক্যাচে ডেটা বা স্টোরেজ জমা জমা হয়ে থাকে। এর ফলে ইউটিউব চলার ক্ষেত্রে অনেক সময় এরোর দেখা যায়। যদি আপনার এই সমস্যা দেখা যায় তাহলে আপনার ফোনের ক্যাচে ডেটা এবং স্টোরেজ ডেটা ক্লিয়ার করুন।

৬) ভুল DNS সেটিংস :

অনেক সময় আপনার স্মার্টফোনের DNS সেটিংস ভুল ভাবে সেট করা থাকে। এর ফলেও অনেক সময় সমস্যা দেখ দেয়। আপনার ফোনের DNS সেটিংস পরিবর্তন করলে এই সমস্যার সমাধান হতে পারে।

শেয়ার করুন

Leave a Comment