Upi Transaction Limit : জেনে নিন ইউপিআই অ্যাপে লেনদেনের নিয়িম।

বর্তমান যুগ হচ্ছে ডিজিটাল যুগ আর এই ডিজিটাল যুগে ধীরে ধীরে টাকা পয়সার লেনদেনও ডিজিটাল পদ্ধতিতে রূপান্তরিত হতে চলেছে। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) ভারতে টাকার লেনদেনেকে নাগরিকদের কাছে আরও সুবিধাজনক করার জন্য অনলাইনের মাধ্যমে ইউপিআই পেমেন্ট পদ্ধতি চালু করে।

ভারতে অনলাইন পেমেন্ট পদ্ধতি চালু হওয়ার পরে অনেকেই শুধু মাত্র অনলাইনেই পেমেন্ট করতে পছন্দ করছেন। দিন দিন অনলাইনে টাকা লেনদেন করার প্রবণতা মানুষের মধ্যেই বেড়েই চলেছে। আর হবে নাই বা কেন ? অনেক গুলি টাকা পকেটে নিয়ে চলার থেকে একটা স্মার্টফোন অ্যাপে নিয়ে চলা বেশি সুবিধাজনক নয় কি ? আর এই অনলাইন পেমেন্ট পদ্ধতি যেহেতু ব্যাংক দ্বারা নিয়ন্ত্রিত তাই এটি নিরাপদ এবং সুরক্ষিত বলেই মনে করছে সাধারণ মানুষ। এতে জালিয়াতি বা প্রতারণার সম্ভাবনাও কম। ভারতের ২০২২ সালে ইউপিআইের মাধ্যমে সর্বোচ্চ টাকার লেনদেন হয়েছে। ভারতে এখনও অব্দি ৫০ টি ইউপিআই অ্যাপ আছে যার মাধ্যমে আপনি অনলাইনে টাকা আদান প্রদান করতে পারবেন এবং ৩৭০ টির উপর ব্যাংক আছে যারা এই ইউপিআই পরিষেবা প্রদান করে থাকে।ইউপিআই অ্যাপের মাধ্যমে টাকা আদানপ্রদান করলে আপনাকে কোনো ধরনের অতিরিক্ত টাকা খরচ করতে হবে না।

তবে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেসন অফ ইন্ডিয়া এই অনলাইন টাকা আদান প্রদানের ক্ষেত্রে কিছু নিয়ম জারি করেছে। যেমন আপনি ২৪ ঘন্টার (১দিন) মধ্যে সর্বোচ্চ ১ লক্ষ টাকা ইউপিআই এর মাধ্যমে পাঠাতে পারবেন না এবং দিনে সর্বোচ্চ ২০টি ট্রানজাকশন করতে পারবেন ।

তবে এই ক্ষেত্রে ব্যাংকগুলির নিজস্ব নিয়ম থাকে যেমন,আপনি যদি SBI বা HDFC ব্যাংক গ্রাহক হয়ে থাকেন তাহলে দিনে ১ লক্ষ টাকার থেকে বেশি আদান প্রদান করতে পারবেন না। অন্যদিকে Canara ব্যাংক গ্রাহকরা ২৫০০০ টাকার বেশি অনলাইনে লেনদেন করতে পারবে না। বাকি আরও অন্যান্য ব্যাংকগুলির ক্ষেত্রে ইউপিআই ট্রানজ্যাকশনের নিয়ম আলাদা আলাদা হয়ে থাকে। অনুরূপভাবে আলাদা আলাদা ব্যাংকে ট্রানজ্যাকশনের ক্ষেত্রে অ্যাপগুলি আলাদা আলাদা নিয়ম লাগু করে রেখেছে। আজ আমরা ভারতে বর্তমান সময় সবথেকে বেশি ব্যবহৃত ৪টি ইউপিআই অ্যাপের ইউপিআইের মাধ্যমে টাকা লেনদেন ও ট্রানজ্যাকশন নিয়ম সম্বধে বিস্তারিত জানবো।

(আরও পড়ুন : Medhashree Scheme : প্রতি মাসে মিলবে ৮০০ টাকা;কি ভাবে আবেদন করবেন জেনে নিন)

অ্যামাজন পে ( Amazon Pay ) :

গ্রাহক সুবিধার জন্য অ্যামাজন অফিসিয়াল অ্যাপের মধ্যেই অ্যামাজন পে বিকল্প যোগ করে দিয়েছে কোম্পানি। এদের আলাদা কোনো অ্যাপ নেই। অ্যামাজন পে তাদের UPI এর সীমা দিনে ১ লক্ষ টাকা অব্দি বেধে দিয়েছে। অ্যামাজন পে অ্যাপে রেজিষ্টার করার পরে প্রথম ২৪ ঘণ্টার মধ্যে আপনি ৫০০০ টাকা অব্দি লেনদেন করতে পারবেন। ব্যাংকের নিয়ম অনুযায়ী গ্রাহকরা এক দিনের মধ্যে সর্বোচ্চ ২০টি ট্রানজ্যাকশনে করতে পারবেন ।

ফোন পে (PhonePe) :

এই অ্যাপের ক্ষেত্রে আপনি ১ দিনে ১ লক্ষ টাকা অব্দি অনলাইনে লেনদেন করতে পারবেন এবং দিনে ১০ থেকে ২০টি ট্রানজ্যাকশন করতে পারবেন।

গুগল পে (Google pay বা Gpay ) :

এটি গুগল দ্বারা বানানো একটি অনলাইন পেমেন্ট অ্যাপ,যার মাধ্যমে আপনি একে দিনে ১ লাখ টাকা অব্দি টাকা লেনদেন করতে পারবেন। এই অ্যাপের ট্রানজ্যাকশন সংখ্যা মাত্র ১০ টি। আপনি ১০ হাজার টাকা অব্দি পাঠাতে পারবেন প্রতি ট্রানজ্যাকশনের ক্ষেত্রে।

পেটিএম (Paytm) :

ভারতীয়দের কাছে অন্যতম জনপ্রিয় অ্যাপ হচ্ছে পেটিএম অনলাইন পেমেন্ট অ্যাপ। এই অ্যাপের নিয়ম অনুসারে দিনে ১ লক্ষ টাকা অব্দি টাকা লেনদেন করা যাবে এবং ২০টি ট্রানজ্যাকশন করতে পারবেন। এই অ্যাপের নিয়ম অনুযায়ী ঘণ্টায় টাকা পাঠানোর সীমাবদ্ধতা আছে,আপনি ঘণ্টায় ২০ হাজার টাকা এবং সর্বোচ্চ ৫ টি ট্রানজেকশন করতে পারবেন।

শেয়ার করুন

Leave a Comment