আজ থেকে শুরু Madhyamik Exam 2023;দেখে নিন কি কি পদক্ষেপ নিল মধ্যশিক্ষা পর্ষদ।

Madhyamik Exam 2023

আজ ২৩ ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে এবছরের মাধ্যমিক পরীক্ষা Madhyamik Exam 2023 । জীবনের প্রথম বড় পরীক্ষা নিয়ে বরাবরই টেনশনে থাকে পরীক্ষার্থীরা,উদ্বিগ্ন থাকেন আভিভাবকরাও। এ বছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৬ লাখ ৯৮ হাজার ৭২৪ জন,যা আগের বছরের তুলনায় প্রায় ৪ লাখ কম। সারা রাজ্য জুড়ে মোট ২৮৬৭ টি পরীক্ষা কেন্দ্রে কড়া নিরাপত্তার মধ্যে অনুষ্ঠিত হবে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা। মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত একাধিক বিজ্ঞপ্তি জারি করে মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE) বুজিয়ে দিয়েছে এবারের মাধ্যমিক পরীক্ষা নিয়ে

একনজরে দেখে নিন কি কি পদক্ষেপ নিল পর্ষদ :

১) মাধ্যমিক পরীক্ষাকেন্দ্র ও তার আসেপাশে কোনও রকম অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রতিটি পরীক্ষা কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা বসানোর নির্দেশিকা আগেই পাঠিয়ে দিয়েছিল পর্ষদ। সেই মত সকল পরীক্ষাকেন্দ্রে বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা

২) পরীক্ষা কেন্দ্রের ভিতরে ও বাইরে মোতায়েন থাকবে পুলিশ। এবার থেকে পরীক্ষা কেন্দ্রের নিরাপত্তার দায়িত্বে সিভিক ভলেন্টিয়ারদের রাখা হবে না।

৩) মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার ৭ দিন আগে থেকেই খোলা হয়েছে কন্ট্রোল রুম। পরীক্ষা সংক্রান্ত যে কোন সমস্যার সমাধান কল করে জেনে নেওয়া যাবে।

(আরও পড়ুন : Madhyamik Routine 2023 : বিজ্ঞপ্তি দিয়ে পরীক্ষাসূচিতে বদলের কথা জানাল পর্ষদ)

৪) লঞ্চ কড়া হয়েছে বিশেষ রিয়েল টাইম অ্যাপ,নাম দেওয়া হয়েছে এলিগজাম। এই অ্যাপের মাধ্যমে পরীক্ষা কেন্দ্রের দায়িত্বে থাকা অ্যাডিশনাল ভেনু সুপারভাইজারের কাছ থেকে রিয়েল টাইম আপডেট পাবেন পর্ষদ অফিসে বসে থাকা কর্তারা,প্রয়োজনে ওই অ্যাপের মাধ্যমে ভিডিও কলিং ও চ্যাট সিস্টেমের মাধ্যমে অ্যাডিশনাল ভেনু সুপারভাইজারের সঙ্গে সরাসরি যোগাযোগ করে নেবন পর্ষদের আধিকারিকরা।

৫) মাধ্যমিক পরীক্ষা দিতে এসে পরীক্ষা কেন্দ্রে ভাঙচুর হলে ভাঙচুর করা ইস্কুলের সকল মাধ্যমিক পরীক্ষার্থীর রেজাল্ট স্থগিত রাখা হবে বলে কড়া নির্দেশিকা জারি করেছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। আক্রান্ত স্কুলকে সম্পূর্ণ ক্ষতিপূরণ দিলে তবেই প্রকাশ করা হবে রেজাল্ট।

(আরও পড়ুন : কাল শুরু Madhyamik Exam,তার আগেই জানা গেল রেজাল্টের দিন)

৬) প্রশ্নফাঁস রুখতে প্রশ্ন নিয়ে আসা,প্রশ্নপত্রের প্যাকেট খোলা,প্রশ্নপত্র পরীক্ষার হলে নিয়ে যাওয়া,উত্তরপত্র সংগ্রহ করে পর্ষদ অফিসে পৌঁছানো,প্রত্যেকটি পদক্ষেপ নির্দেশকা জারি করে জানিয়ে দিয়েছে পর্ষদ।

৭) পরীক্ষাকেন্দ্রে টুকলি,টোকাটুকি রুখতে কড়া পদক্ষেপ গ্রহণ করেছে পর্ষদ। পরীক্ষা কেন্দ্রের চারিদিকে টহল দেবে পুলিশ।

৮) প্রয়োজনে স্পর্শকাতর এলাকাগুলিতে বন্ধ রাখা হতে পারে ইন্টারনেট পরিষেবা।

৯) পরীক্ষার দিনগুলিতে পরীক্ষার্থী ও তাদের সঙ্গে থাকা অভিভাবকেরা যাতে করে সুষ্ঠভাবে,যথাসময়ে পরীক্ষাকেন্দ্রে পৌঁছাতে পারে তার জন্য পরিবহন ব্যবস্থা মসৃণ রাখার দিকে দিকে নজর দিতে বলা হয়েছে জেলা প্রশাসনকে। রেলের তরফ থেকে ইতিমধ্যেই বাড়ানো হয়েছে ট্রেনের স্টপেজ,চালু হয়েছে অতিরিক্ত ট্রেন,ভিড় এড়াতে চালানো হবে অতিরিক্ত বাস,চালু হয়েছে আতিরিক্ত মেট্রো।

(আরও পড়ুন : Madhyamik Exam 2023 : কড়া নজরদারির জন্য চালু হল অ্যাপ;সমস্যার সমাধানে হেল্পলাইন নম্বর)

১০) বর্তমানে রাজ্য জুড়ে দেখা দিয়েছে অ্যাডিনো ভাইরাসের প্রকোপ,যার বেড়েছে জ্বর,সর্দি,কাশি। সেই কারণে মাধ্যমিক পরীক্ষাকেন্দ্রগুলিতে ‘সিকরুমের’ ব্যবস্থা করেছে পর্ষদ।

বলা চলে অন্যান্য বারের মাধ্যমিক পরীক্ষার তুলনায় নিরাপত্তার,ব্যবস্থাপনার দিক দিয়ে ছাপিয়ে গিয়েছে এবারের মাধ্যমিক। মাধ্যমিক পরীক্ষার সাথে আজ থেকে শুরু হয়েছে হাই মাদ্রাসা,আলিম ও ফাজিলের পরীক্ষা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *