Medhashree Scheme : প্রতি মাসে মিলবে ৮০০ টাকা;কি ভাবে আবেদন করবেন জেনে নিন।

ছাত্র-ছাত্রীদের জন্য নতুন সরকারি প্রকল্পের ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ১৯ শে জানুয়ারি আলিপুরদুয়ারে এক প্রশাসনিক সভায় নতুন এই প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী। নতুন এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘মেধাশ্রী’ প্রকল্প (Medhashree Scheme)।

মেধাশ্রী প্রকল্প কি?

রাজ্যের প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীর ওবিসি (OBC) ছাত্র-ছাত্রীরা এই প্রকল্পের সুবিধা পাবেন। এই প্রকল্পের আওতায় মুখমন্ত্রীর ঘোষণা অনুযায়ী প্রথম শ্রেণী থেকে অষ্টম শ্রেণীর প্রত্যেক ওবিসি ছাত্র ছাত্রীকে প্রতি মাসে ৮০০ টাকা করে স্কলারশিপ দেওয়া হবে।

(আরও পড়ুন : ডিজিটাল লেনদেন বাড়াতে Incentive Scheme নিয়ে এল কেন্দ্র;ভীম ইউপিআই,রূপে ডেবিট কার্ডে মিলবে বিশেষ সুবিধা)

কিছুদিন আগে কেন্দ্রের তরফ থেকে দেওয়া ওবিসি স্কলারশিপে কাটছাট করে কেন্দ্রীয় সরকার। তারা জানাই প্রথম থেকে দশম শ্রেণী পর্যন্ত ওবিসি (Other Backward Class) পড়ুয়াদের যে স্কলারশিপ দেওয়া হতো তা বন্ধ করা হচ্ছে,এখন থেকে প্রথম থেকে অষ্টম শ্রেণী বাদে কেবলমাত্র নবম ও দশম শ্রেণীর পড়ুয়াদের এই স্কলারশিপ দেওয়া হবে।

ওই কেন্দ্রীয় স্কলারশিপে প্রত্যেক পড়ুয়াকে প্রতি মাসে ৭৫০ টাকা করে দেওয়া হত,যার ৭৫ শতাংশ খরচ বহন করতে কেন্দ্র সরকার ও বাকি ২৫ শতাংশ রাজ্য সরকার। এবার থেকে পড়ুয়া পিছু ৫০ টাকা বাড়িয়ে ৮০০ টাকা করে পুরো খরচ বহন করবে রাজ্য সরকার।

শেয়ার করুন

Leave a Comment