বাংলার পর এই রাজ্যে চালু হতে পারে লক্ষীর ভান্ডার প্রকল্প;সকলে পাবে এক হাজার টাকা করে।

পশ্চিমবঙ্গে তৃণমূল সরকারের ২০২১ বিধানসভা নির্বাচনে ক্ষমতায় আসার অন্যতম একটি কারণ মহিলা ভোটার।রাজ্যের মহিলা ভোটাররা এককভাবে তৃণমূল কংগ্রেসকে ভোট দেওয়ায় সহজ হয়েছে নির্বাচনে তাদের জয়।২০২১ বিধানসভা নির্বাচনের আগে রাজ্যের সকল মহিলা ভোটারদের মন জয়ের জন্য মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি চালু করেছিলেন লক্ষীর ভান্ডার প্রকল্প।যে প্রকল্প থেকে রাজ্যের সাধারণ ও ওবিসি মহিলারা প্রতিমাসে ৫০০ টাকা করে ও এস তি,এস সি আওতাধীন মহিলারা প্রতি মাসে হাজার টাকা করে তাদের ব্যাংক অ্যাকাউন্টে পেয়ে যান।

আরও পড়ুন : বন্ধ হয়ে গেল স্কলারশিপ,কঠিন হল দরিদ্র মেধাবীদের উচ্চশিক্ষা

২০২৩ সালের ফেব্রুয়ারিতে মেঘালয়ে বিধানসভা নির্বাচন,সেই নির্বাচনে মহিলা ভোটারদের মন জয় করার লক্ষ্যে তৃণমূল সরকার চালু করতে চলেছে এ রাজ্যের লক্ষী ভান্ডার প্রকল্পের আদলে একটি নতুন প্রকল্প। প্রকল্পটির নাম ‘উই কার্ড’ প্রকল্প।যে প্রকল্পের মাধ্যমে মেঘালয় রাজ্যের মহিলারা প্রতি মাসে ১০০০ টাকা করে তাদের ব্যাংক অ্যাকাউন্টে পেয়ে যাবেন। এর আগে গোয়াতে নির্বাচনে জিতে ক্ষমতায় আসলে তৃণমূল সরকার লক্ষী ভান্ডার প্রকল্প চালু করার কথা বলেছিল কিন্তু নির্বাচনে ভরাডুবি হওয়ায় সে প্রকল্প গোয়াতে চালু হয়নি। তৃণমূল যদি মেঘালয় বিধানসভা নির্বাচনে জয় লাভ করে তবে পশ্চিমবঙ্গের পর মেঘালয় হবে দ্বিতীয় রাজ্য যেখানে লক্ষী ভান্ডার প্রকল্পের সুবিধা পাবেন রাজ্যের মহিলারা।
তবে স্বাস্থ্য সাথী কার্ড না থাকলে লক্ষীর ভান্ডার প্রকল্পে আবেদন করা যায় না।প্রথমে দুয়ারে সরকার ক্যাম্প বা সংস্লিস্থ দপ্তরে গিয়ে স্বাস্থ্য সাথী কার্ড তৈরি করতে হবে,তবেই মিলবে এই প্রকল্পের সুবিধা।

শেয়ার করুন

Leave a Comment