রাস্তায় যানবাহনের গতি নির্দিষ্ট করে দিলো সড়ক পরিবহন মন্ত্রণালয়;জানুন কোন গাড়ির গতি কত?

ভারতের সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয় রাস্তায় চলাচল করা সমস্ত গাড়ির গতি নির্ধারণ করে দিলো। এবার থেকে সমস্ত গাড়ি চালকদের সরকার নির্ধারিত গতিতেই গাড়ি চালাতে হবে। আর এই নিয়ম ভঙ্গ করলে পরতে হতে পারে কড়া শাস্তির মুখে অথবা দিতে হতে পারে জরিমানা। গাড়ির গতি যান্ত্রিক ভাবে মাপার জন্য ব্যাবহৃত হয় স্পিডো মিটার বা স্পীড মিটার নামক যন্ত্রে যা আপনার গাড়ির গতি নির্ধারণ করে। রাস্তায় চলন্ত গাড়ির স্পীড মাপার জন্য যন্ত্র এখনও অব্দি ভারতের রাস্তায় বসানো হয়নি। তবে ভবিষ্যতে এটি যোগ করা হবে ধারণা করা হচ্ছে। ২০২১ সালে ১ ডিসেম্বরের রিপোর্ট অনুসারে ভারতে ৬২ লক্ষ কিলোমিটার সড়ক আছে। ফলে ভারত হয়ে উঠেছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সড়ক ব্যবস্থার দেশ। আমেরিকার স্থান প্রথমে। তাদের আছে ৬৮ লক্ষ কিলোমিটার সড়ক ব্যবস্থা। ভারতের সড়ক কে মূলত ৬ ভাগে ভাগ করেছে ভারত সরকার –

  1. এক্সপ্রেসওয়ে
  2. ন্যাশনাল হাইওয়ে
  3. স্টেট হাইওয়ে
  4. ডিস্ট্রিক্ট রোড বা জেলা সড়ক
  5. রুরাল রোড বা গ্রামীণ সড়ক
  6. বর্ডার রোড বা সীমান্ত এলাকা

ভারতের সমস্ত সড়ক (রোড) গুলিতে ৬ ধরনের গাড়ির গতি নির্ধারণ করে দিয়েছে ভারতের সড়ক পরিবহন মন্ত্রণালয়। বিস্তারিত জানতে ভারত সরকারের আফিসিয়াল অয়েবসাইট morth.nic.in দেখুন।

(আরও পড়ুন : নতুন ৩টি ফিচার আনছে হোয়াটসঅ্যাপ,কবে কখন আসবে এই ফিচার জেনে নিন)

M1 ও M3 ক্যাটাগরি :

এই লিস্টের প্রথম দুটি বিভাগ হচ্ছে M1 ও M3 ক্যাটাগরি। যে সমস্ত গাড়িতে চালক ছাড়া ৪ বা অধিক সিট আছে সেই সমস্ত গাড়ি গুলো এক্সপ্রেসওয়েতে ঘণ্টায় ১০০ কিমি/ঘণ্টা গতিতে যেতে পারবে। চার বা অধিক লেন যুক্ত রোড যার মধ্যেখানে ডিভাইডার আছে সেই সমস্ত রাস্তায় ৯০ কিমি/ঘণ্টা গতিতে চলতে পারবে। মিউনিসিপ্যাল (পৌরসভা) ও অন্যান্য রাস্তায় ৬০ কিলোমিটার গতিতে চালাতে পারবে।

N ক্যাটাগরি :

এই ক্যাটাগরির মধ্যে পরছে পণ্যবাহী গাড়িগুলি। এক্সপ্রেসওয়ে তে এই সমস্ত গাড়ি গুলির গতি নির্ধারণ করা হয়েছে ৮০ কিমি/ঘণ্টা। চার বা অধিক লেন যুক্ত এবং যে সমস্ত রাস্তায় ডিভাইডার আছে সেই সমস্ত রাস্তায় ৮০ কিলোমিটার গতিতে গাড়ি চালাতে বলা হয়েছে এবং ৬০ কিলোমিটার গতি নির্ধারণ করা হয়েছে সীমান্ত এলাকা এবং অন্যান্য রাস্তায়।

মোটর সাইকেল :

এই বাহনের ক্ষেত্রে হাইওয়ে সহ চার লেন বা অধিক লেন যুক্ত রাস্তায় যার মাঝখানে ডিভাইডার আছে সেই সব রাস্তায় মোটর সাইকেল ৮০ কিমি গতিতে চালাতে বলা হয়েছে। ৬০ কিমি গতির নির্ধারণ হয়েছে পৌরসভা এলাকা এবং অন্যান্য রাস্তার ক্ষেত্রে।

কোয়ার্দিক সাইকেল (চার চাকা যুক্ত গাড়ি) :

এই সমস্ত গাড়ি গুলো সাধারণ গাড়ির তুলনায় গতি এবং শক্তির হিসেবে কম হয়ে থাকে সেই জন্য এক্সপ্রেসওয়েতে এই সমস্ত গাড়ি চলাচল নিষিদ্ধ। কিন্তু চার বা অধিক লেন যুক্ত রাস্তায় এবং পৌরসভা ও অন্যান্য রাস্তায় ৫০ কিমি/ঘণ্টা গতিতে চালানোর নির্দেশ দেওয়া হয়েছে।

থ্রি হুইলার ( তিন চাকা বিশিষ্ট গাড়ি ) :

এটিও কোয়ার্দিক সাইকেলের মতো এক্সপ্রেসওয়েতে চালানো নিষিদ্ধ। তবে চার বা অধিক লেন যুক্ত রাস্তায় ৫০ কিলোমিটার গতিতে এবং পুরসভা ও বাকি রাস্তায় ও ৫০ কিলোমিটার গতিতে চলতে পারবে।

শেয়ার করুন

Leave a Comment