এই সমস্ত ল্যাপটপ কম্পিউটারে বন্ধ হচ্ছে গুগল ক্রোম;আসছে নতুন ভার্সন।

নতুন বছরে গুগল (Google) তাদের নতুন ক্রোম ভার্সন লঞ্চ করতে চলেছে,যার নাম ক্রোম ১১০ (Chrome 110) যা ফেব্রুয়ারি মাসে ৭ তারিখে লঞ্চ হবে বলে ইঙ্গিত দিয়েছে গুগল। সুতরাং নতুন আপডেটের ফলে ক্রোম ব্রাউজারের (Google Chrome) পুরোনো ভার্সন গুলি আর কাজ করবে না। গুগলের আগের ভার্সন হচ্ছে ক্রোম ১০৯ যা উইন্ডোজ ৭ এবং উইন্ডোজ ৪ অপেরটিং সিস্টেম কে সাপোর্ট করে। এটি দুটিই হচ্ছে শেষ ভার্সন যা ক্রোম ১০৯ সাপোর্ট করবে কিন্তু ১১০ সাপোর্ট করবে না। অর্থাৎ যাদের পুরোনো ল্যাপটপ অথবা ডেক্সটপ আছে তাদের উচিত নতুন ডিভাইস কিনে নেওয়া আর নতুন ডিভাইস কেনা মানে উইন্ডোজ ১০ যোগ করা থাকবে।

১৫ জানুয়ারি ২০২৩ সালের পর থেকে পুরোনো ডিভাইসে ক্রোম সাপোর্ট বন্ধ করে দেবে বলে জানিয়েছে গুগল। সুতরাং গুগল ক্রোমের নতুন ভার্সন চালাতে গেলে আপনাকে উইন্ডোজ ১০ বা তার উপরের ভার্সন ব্যবহার করতে হবে। যদিও ক্রোমের পুরোনো ভার্সনটি সম্পূর্ন ভাবে বন্ধ করবে না বলে জানিয়েছে গুগল কিন্তু এই ভার্সনে বাবহারকারিরা আর নতুন কোনো আপডেট,সিকিউরিটি আপডেট ও অন্যান্য সুবিধা পাবে না। গুগল তাদের অফিসিয়াল ওয়েবসাইটে বিগত বছরে একটি আর্টিকেলের মাধ্যমে জানিয়েছিল -” ক্রোম ১০৯ হল ক্রোম এর শেষ সংস্করণ যা উইন্ডোজ ৭ এবং উইন্ডোজ ৮/৮.১ সাপোর্ট করবে। ক্রোম ১০ (৭ই ফেব্রুয়ারি,২০২৩ লঞ্চ হতে পারে ) হল ক্রোম এর প্রথম সংস্করণ যার জন্য উইন্ডোজ ১০ বা তার পরবর্তী সংস্করণ প্রয়োজন”।

(আরও পড়ুন : গুগল ম্যাপে খুঁজে বের করুন লোকেশন কোথায়,জেনে নিন সম্পূর্ণ পদ্ধতি।)

গুগল তাদের নতুন ক্রোম ১১০ আগেই ২০২১ সালে লঞ্চ করবে বলে ঘোষণা করেছিল কিন্তু অতিমারির কারণে এই লঞ্চ তারা বাতিল করে দেয়। গুগল ক্রোমের নতুন ভার্সন নিয়ে আসলেও পুরোনো ভার্সনটিও চলবে,তবে ওই ব্রাউজারটিতে কোনো প্রকারের আপডেট পাবেন না উইন্ডোজ ৭ এবং উইন্ডোজ ৮/৮.১ ব্যবহারকারীরা।

গুগল তার গ্রাহকদের নতুন অপারেটিং সিস্টেমে আপডেট করতে অনুরোধ করেছে যাতে গ্রাহকদের তথ্য সুরক্ষিত থাকে, অন্যথায় সাইবার সমস্যায় পড়তে হতে পারেন যেমন সাইবার অ্যাটাক,পাসওয়ার্ড হ্যাক,অজানা হুমকি,ভাইরাস অ্যাটাক ইত্যাদি সমস্যার মুখে পরতে পাড়েন। এছাড়াও গ্রাহকদের নতুন নতুন আপডেটের মাধ্যমে তাদের ব্যবহারের সুবিধা এবং অভিজ্ঞতায় উন্নতির দিকে খেয়াল রেখে প্রায়শই নিত্য নতুন আপডেট এবং ভার্সন নিয়ে আসে গুগল।

শেয়ার করুন

Leave a Comment