২০২৩ সালে আসছে স্যাটেলাইট ইন্টারনেট;ঝড়ের গতিতে হবে ডাউনলোড।

ওকলা (Ookla) হচ্ছে বিশ্ব নেটওয়ার্কিং এবং কানেক্টিভিটি ইন্টেলিজেন্স সংস্থা,আর এই সংস্থার
জনপ্রিয় ইন্টানেট গতি নির্ধারক ওয়েব সার্ভিস হচ্ছে স্পীড টেস্টবাই ওকলা (Speedtest by Ookla) যা আপনার ডিভাইসের ইন্টারনেট গতি মাপতে সাহায্য করবে। ওকলা অফিসিয়াল ওয়েবসাইট বা অ্যাপ থেকে আপনি আপনার ডিভাইসের ইন্টারনেটের গতি দেখতে পারবেন। ওকলা তাদের একটি রিপোর্টে ভারতের ইন্টারনেট গতি,5G ইন্টারনেট এবং স্যাটেলাইট ব্রডব্যান্ডের বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেছে।

ইন্টারনেট গতির (Internet Speed) দিকে থেকে বিগত ২০২১ সালের তুলনায় ২০২২ সালে এই গতি আরও বৃদ্ধি পেয়েছে ফলে গ্লোবাল ইন্টারনেট স্পীডের দিক থেকে ভারত বর্তমানে ৭ নম্বর স্থানে আছে। ২০১২ সালে এই স্থান ছিলো ১১২ নম্বরে এবং ২০২২ সালে ১০৫ নম্বরে। গতির কথা বললে ২১ সালে ইন্টারনেটের গতি ছিলেন ১৪.৩৯ এমবিপিএস (MBPS) এবং ২২ সালে তা বেড়ে দাড়াই ১৮.২৬ এমবিপিএস।

(আরও পড়ুন : এই সমস্ত ল্যাপটপ কম্পিউটারে বন্ধ হচ্ছে গুগল ক্রোম;আসছে নতুন ভার্সন)

অন্যদিকে 5G ইন্টারনেটের ক্ষেত্রে ওকলা একটি সার্ভেতে জানিয়েছে ভারতের ৮৯% শতাংশ ইন্টারনেট গ্রাহক (Internet user) 4G থেকে 5G আপগ্রেড করবে বলে রাজি আছে। সেখানে শুধুমাত্র 2% এই বিষয়ে ভিন্ন মত পোষণ করেছে। তারা আরও জানিয়েছে যে ভারতের 5G ইন্টারনেটের গতি সর্বনিম্ন 16 এমবিপিএস এবং সর্বোচ্চ 809 এমবিপিএস অবধি উঠেছে। যদিও বর্তমানে 5G ইন্টারনেট প্রদানকারী টেলিকম সংস্থা গুলি এই বিষয়ের উপরে কাজ করে চলেছে নেটওয়ার্ক কে আরও উন্নত এবং স্থায়ী করার জন্য। ভারতের 5G ইন্টারনেটের সূচনা হয় ১ অক্টোবর ২০২২ সালে। ভারতে নামি টেলিকম সংস্থার যেমন এয়ারটেল,জিও,ভি ইতিমধ্যেই 5G ইন্টারনেট পরিষেবা দেওয়া শুরু করে দিয়েছে। ভারতে নামী শহর গুলোতে প্রথম পর্যায়ে 5G পরিষেবা চালু করেছে কোম্পানিগুলি,যা পরবর্তী সময়ে গোটা ভারতে পৌঁছে যাবে বলে জানিয়েছে টেলিকম কোম্পানি গুলি।

(আরও পড়ুন : বদলে গেল পুরনো নিয়ম,ফিরে এল পুরনো নিয়ম;জেনে নিন কি বদল হল উচ্চমাধ্যমিকে)

অন্য একটি রিপোর্ট ওকলা জানিয়েছে ভারতের ২০২৩ সালে সম্ভবত লো-আর্থ-অরবিট স্যাটেলাইট ইন্টারনেটের সূচনা হতে পারে। ভারত সরকার ২০২৩ সালে এই স্যাটেলাইট ইন্টারনেটের (Satellite Internet) উপরে জোর দেবে বলে জানিয়েছে। বিশেষ করে প্রত্যন্ত গ্রাম্য এলাকায় সেখানে ইন্টারনেটে পৌঁছে দেওয়া কষ্টকর সেই সমস্ত জায়গায় ইন্টারনেট পৌঁছানোর ক্ষেত্রে এই স্যাটেলাইট ব্যবস্থা অতন্ত সুবিধাজনক। ডিজিটাল ইন্ডিয়ার যে স্বপ্ন ভারত তার দৌড়ে হয়তো অনেকটা এগিয়ে নিয়ে যাবে এই স্যাটেলাইট ইন্টারনেট ব্যবস্থা।

শেয়ার করুন

Leave a Comment