অতি সত্বর করুন;না হলে বন্ধ হবে আপনার ডাকঘর অ্যাকাউন্টের লেনদেন।

এবার থেকে আপনার ডাকঘর সেভিংস অ্যাকাউন্টের  সঙ্গে মোবাইল নম্বর যুক্ত না করলে বন্ধ হয়ে যাবে লেনদেন। সম্প্রতি কেন্দ্রের ডাকবিভাগ থেকে এক নির্দেশিকাই বলা হয়েছে আগামী অর্থবছর অর্থাৎ ২০২৩ সালের পয়লা এপ্রিল থেকে মোবাইলে নম্বরের সঙ্গে ডাকঘর সেভিংস অ্যাকাউন্ট সংযোগ না করলে ব্লক হয়ে যাবে অ্যাকাউন্টটি। ওই নির্দেশিকায় আরো বলা হয়েছে পয়লা এপ্রিলের আগেও যদি কোন গ্রাহক তার অ্যাকাউন্টের সঙ্গে মোবাইল নম্বর যুক্ত না করেন তবে তিনিও কোন লেনদেন করতে পারবেন না। যদি অ্যাকাউন্টটি জয়েন্ট হয় তবে দেখা হবে প্রথম অ্যাকাউন্ট হোল্ডারের সঙ্গে মোবাইল নম্বর যুক্ত আছে কিনা।

ইতিপূর্বে ডাকঘর সেভিংস অ্যাকাউন্ট থেকে কুড়ি হাজার টাকার বেশি লেনদেন করলে মোবাইল নম্বরের প্রয়োজন হতো, কিন্তু বর্তমানে মোবাইল নম্বর ছাড়া কোন লেনদেন আর হবে না। বর্তমানে পশ্চিমবঙ্গে সমস্ত ডাকঘর মিলিয়ে প্রায় ৭৭ লক্ষ সেভিংস অ্যাকাউন্ট আছে। বর্তমানে গ্রাহকরা কোন লেনদেন করতে গেলেই ডাকবিভাগ থেকে যাচাই করে দেখা হবে যে ওই ব্যাংক একাউন্টের সঙ্গে মোবাইল নম্বর যুক্ত আছে কিনা,যদি মোবাইল নম্বর যুক্ত না থাকে তাহলে কম্পিউটার স্ক্রিনে ‘একসেপশন’ শব্দটি দেখাবে এক্ষেত্রে মোবাইল নম্বর যুক্ত করলেই করা যাবে লেনদেন।

আরও পড়ুন : টেট পর এবার রাজ্যে অনুষ্ঠিত হতে চলেছে সেট ২০২২;জেনে নিন কবে পরীক্ষা

কিন্তু পয়লা এপ্রিলের পর থেকে গ্রাহকের মোবাইল নম্বর যুক্ত না থাকলে ‘এক্সেপশন’ শব্দের বদলে ‘এরর’ শব্দটি দেখাবে অর্থাৎ বুঝতে হবে গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টটি ব্লক করা হয়েছে। তবে ১ এপ্রিলের পর কোন গ্রাহকের সেভিংস অ্যাকাউন্টের সঙ্গে মোবাইল নম্বর যুক্ত না থাকলে গ্রাহক ওই অ্যাকাউন্টটি পুনরায় চালু করতে পারবেন কিনা সেই তথ্য এখনও ডাক বিভাগের পক্ষ থেকে জানানো হয়নি।

বর্তমানে ডিজিটাল যুগে (Digital Era) প্রতিদিনই বেড়েই চলেছে সাইবার প্রতারণা। এই প্রতারণা রুখতে ও গ্রাহকদের আরো নিরাপদ পরিষেবা দিতে ডাক বিভাগের এই উদ্যোগ। মোবাইল নম্বর যুক্ত করার পর গ্রাহক শুধুমাত্র নিরাপত্তা নয়,পাবেন এসএমএস,ই-পাশবই,আইভিআরএসের সুবিধাও।

শেয়ার করুন

Leave a Comment