আর চলবে না গড়িমসি;৯০ দিনে বাড়ি না বানালে জরিমানা।


প্রধানমন্ত্রী আবাস যোজনার (PMAY) টাকায় বাড়ি তৈরীর সময়সীমা কমিয়ে দিল কেন্দ্রীয় সরকার। বাড়ি তৈরি অনুমোদন হওয়ার ৯০ দিনের মধ্যে শেষ করতে হবে বাড়ি তৈরির কাজ,না হলে গুনতে হবে জরিমানা। এর আগে বাড়ি তৈরির জন্য ১০০ দিনের বেশি সময় দেওয়া হতো। পূর্বের নিয়মে নির্দিষ্ট সময়ের মধ্যে বাড়ি তৈরির কাজ শেষ না করতে পারলে কোন জরিমানা লাগত না,কিন্তু বর্তমানে নতুন নিয়মে নির্দিষ্ট ৯০ দিনের মধ্যে বাড়ি তৈরির কাজ সম্পূর্ণ করতে না পারলে প্রতি সপ্তাহে ১০ টাকা করে জরিমানা ধার্য করা হয়েছে। এছাড়া বাড়ি তৈরির প্রতিটি ধাপের কাজও নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করতে হবে নচেৎ মিলবে না পরের ধাপের টাকা।

(আরও পড়ুন : আর কোন ছাড় নয়,এবার লিঙ্ক না করলেই বাতিল;জেনে নিন কিভাবে করবেন লিঙ্ক ও লাস্ট ডেট।)

বর্তমানে কেন্দ্র সরকার পরিচালিত প্রধানমন্ত্রী আবাস যোজনায় বাড়ি (Pradhan Mantri Awas Yojana) পিছু তিন ধাপে মোট ১ লক্ষ ২০ হাজার টাকা সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে প্রদান করা হয়। প্রথম ধাপে ৬০ হাজার,দ্বিতীয় ধাপে ৫০ হাজার ও শেষ ধাপে ১০ হাজার টাকা উপভোক্তার অ্যাকাউন্টে পাঠানো হয়। টাকা পাওয়ার পর কোন ব্যক্তি যদি বাড়ি তৈরির কাজ সম্পূর্ণ না করেন তবে তার বিরুদ্ধে এফআইআর করা হবে। বাড়ি তৈরী হয়ে গেলে লাগাতে হবে উক্ত ব্যক্তির নাম, লাগাতে হবে আবাস যোজনার লোগো।

কিছুদিন ধরেই আবাস যোজনার দুর্নীতি নিয়ে উত্তাল রাজ্য রাজনীতি। অনেকেই পাকা বাড়ি থাকা সত্ত্বেও আবাস যোজনায় আবেদন করেন নতুন বাড়ির জন্য। নতুন তালিকায় প্রায় ৫ লক্ষ নাম কাটা যায়। যদিও চূড়ান্ত তালিকা এখনও তৈরি হয়নি। রাজ্য সরকারের তরফ থেকে সংশোধিত চূড়ান্ত নতুন তালিকা পাঠানোর সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে ৩১ ডিসেম্বর।

শেয়ার করুন

Leave a Comment