আর ছুটতে হবে না ব্যাঙ্কে;ঘরে বসেই এবার আপনার কেওয়াইসি করুন।

এমন একজনকেও খুঁজে পাওয়া মুশকিল যাকে ব্যাংক অ্যাকাউন্টের কেওয়াইসি (KYC) নিয়ে ঝামেলা পোহাতে হয়নি। যাদের আবার একাধিক ব্যাংকে অ্যাকাউন্ট আছে তারা আরও অসুবিধার মধ্যে পড়েন। বিশেষ করে অশিতিপর বয়স্কদের কেওয়াইসি করার প্রয়োজন হলে তো কথাই নেই,এছাড়া অল্প শিক্ষিত ব্যাক্তিরাও চরম বিড়ম্বনার শিকার হন।

গ্রাহকদের অসুবিধার কথা মাথায় রেখে ব্যাংকের কেওয়াইসি (Know Your Customer) প্রক্রিয়া সহজ করার পথে হাটলো রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India)। সম্প্রতি একটি বিজ্ঞপ্তি দিয়ে তারা জানিয়েছে গ্রাহকদের ঠিকানা বদল না হলে শুধুমাত্র নতুন করে ডকুমেন্ট জমা দেওয়ার জন্য ব্যাংকে যেতে হবে না তার বদলে গ্রাহকরা ডিজিটাল মাধ্যম (যেমন নেট ব্যাঙ্কিং,মোবাইল ব্যাঙ্কিং,অ্যাপ) এটিএম,একাউটের সাথে যুক্ত মোবাইল নম্বর,ইমেইল ইত্যাদির মাধ্যমে মুচলেকা (Self Declaration) দিয়ে প্রয়োজনীয় কেওয়াইসি তথ্য সরাসরি ব্যাংকের সার্ভারে জমা দিতে পারবেন।

(আরও পড়ুন : Reliance Foundation Scholarships : ২ লাখ ও ৬ লাখ টাকার স্কলারশিপ ঘোষণা রিলায়েন্সের)

গ্রাহকরা ঠিকানা বদলের ক্ষেত্রেও ব্যাংকে না গিয়েই মোবাইল ব্যাংকিং,ইমেইল,এটিএম,নেট ব্যাঙ্কিং এর সাহায্যে তার বর্তমান ঠিকানার প্রমাণপত্র জমা করতে পারবেন,ঠিকানার প্রমাণপত্র জমা করার দুই মাসের মধ্যে ব্যাংক কর্মীরা সেটি যাচাই করে দেখে নেবেন। গ্রাহকের যদি সমস্ত কেওয়াইসি ডকুমেন্ট নতুন করে জমা দেওয়ার দরকার পড়ে তাহলেও গ্রাহক ব্যাংকের শাখায় না গিয়েও ভিডিও কেওয়াইসি অথবা নিজে থেকে মুচলেকা (Self Declaration) দিয়ে তার জমা করতে পারবেন।

মূলত ব্যাংকের গ্রাহকদের তথ্য আপটুডেট রাখতে ও কালো টাকা লেনদেন বন্ধ করতে নির্দিষ্ট সময়ে পার হয়ে গেলে গ্রাহকদের তথ্য নথির মাধ্যমে পুনরায় নতুন করে জমা নেয় ব্যাংকগুলি। সাধারণ গ্রাহকদের শুধুমাত্র নতুন ডকুমেন্ট জমা দেওয়ার জন্য দূর-দূরান্ত থেকে ভিড় করতে হয় ব্যাংকগুলিতে। আরবিআই এর এই পদক্ষেপের ফলে ব্যাংক অ্যাকাউন্ট হোল্ডারদের কেওয়াইসি সংক্রান্ত মাথাব্যথা অনেকটাই কমে যাবে।

শেয়ার করুন

Leave a Comment