সম্পূর্ণ ফ্রীতে আইপিএল দেখাবে জিও? জানুন আসল খবর।

আইপিএল হল ভারতে অনুষ্ঠিত হওয়া (IPL ) বিশ্বের সব থেকে বড় ক্রিকেট লীগ,যার জন্য অধির আগ্রহে অপেক্ষায় থাকেন ভারত তথা বিশ্বের ক্রিকেট প্রেমীরা। এবারে সম্ভবত ২০ মার্চ থেকে শুরু হতে চলছে এই ক্রিকেট উৎসব। তার আগেই ভারতের ক্রিকেট প্রেমীদের জন্য এক চমৎকার খবর উঠে এসেছে।

যারা মোবাইল,ল্যাপটপ,কম্পিউটারে বাড়িতে বসে খেলা দেখবেন তাদের জন্য সুখবর কারণ এই বারের আইপিএল সম্ভবত সম্পূর্ন ফ্রীতে দেখাতে চলছে রিলায়েন্স জিও (Reliance Jio) কোম্পানি। ক্রিকেট প্রেমীরা জিও সিনেমা (Jio Cinema) অ্যাপের মাধ্যমে আইপিএল ২০২৩ (IPL 2023) সম্পূর্ণ নিখরচাই দেখতে পারবেন। যদিও খবরটি এখনও অব্দি পুরোপুরি ভাবে নিশ্চিত নয়।

জিও দ্বারা লঞ্চ করা অ্যাপ গুলির মধ্যে অন্যতম একটি অ্যাপ হলো জিও সিনেমা অ্যাপ যা ভারতে ২০২২ সালের ফিফা বিশ্বকাপ ফুটবলের লাইভ সম্প্রচারের (স্ট্রিমিং) এর দায়িত্ত্ব নিয়ে ছিলো। ৩২ লক্ষ দর্শক ফিফা বিশ্বকাপের লাইভ সম্প্রচার দেখেন। কিন্তু শুরু দিকে ট্রিমিং নিয়ে সমস্যায় পরতে হয়েছিল জিওকে যার যেরে অনেকেই টুইটারে ক্ষোভ প্রকাশ করেছিল। কারণ হিসেবে জানা যায় একসঙ্গে প্রচুর মানুষ একই সময়ে খেলা দেখার কারণে এই সমস্যা দেখা দেয়। তবে পরবর্তীতে জিও এই সমস্যার সমাধান করে এবং অ্যাপ বাবহারকারিদের কাছে ক্ষমা চেয়ে নেয়। জিও সিনেমার ছাড়াও স্পোর্টস ১৮ নামক চ্যানেলেও খেলার লাইভ সম্প্রচার করা হয়। এই লাইভ স্ট্রিমটি (Live Steram) বাংলা, ইংরেজি,হিন্দি সহ ১১ টি ভাষায় সম্প্রচারিত হবে।

এবার প্রশ্ন হচ্ছে জিও আইপিএল ম্যাচের লাইভ সম্প্রচারের এর দায়িত্ত্ব নিলে কি পারবে এই বিশাল ট্রাফিক সামলাতে ? যেহেতু ফিফা বিশ্বকাপের মতো বড়ো খেলার সম্প্রচার ইতিমধ্যেই করেছে জিও সেই হিসেবে আইপিএল সম্প্রচারেও ভারতের জনগণ কে সন্তুষ্ট করতে সক্ষম হবে বলে মনে করা হচ্ছে। যদিও কিছু দিন আগেই আইপিল অকশন এর লাইভ সম্প্রচার জিও সিনেমা অ্যাপে দেখানো হয়েছে। এছাড়াও বিশ্বের অন্যান্য জনপ্রিয় স্পোর্টস সম্প্রচার যেমন লালিগা(ফুটবল),সিরি এ(ফুটবল),NBA( বাস্কেটবল), ATP(টেনিস),আবুধাবি T10 লীগ ( ক্রিকেট) ইত্যাদি সম্প্রচার করছে জিও। আইপিএল সম্প্রচারের দায়িত্ব জিও কোম্পানির হাতে আসলে এক ধাক্কায় জিও গ্রাহক সংখ্যা অনেক বেড়ে যাবে বলে মনে করা হচ্ছে। জিও সিনেমা অ্যাপে স্পোর্টস ছাড়াও সিনেমা,ওয়েব সিরিজ,চসিরিয়ালরিয়ালিটি শো ইত্যাদি দেখতে পারবেন। বর্তমানে ভায়াকম১৮ (Viacom18) চ্যানেলের কাছে ২০২৩-২৭ অব্দি আইপিল লাইভ সম্প্রচারের অধিকার আছে যা তারা ২৩ হাজার কোটি টাকায় কিনেছে। খবর আছে যে ভায়াকম১৮ চ্যানেলও আইপিল ফ্রীতে সম্প্রচার করবে বলে সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে পুরুষদের আইপিএলের সাথে মহিলাদেরও আইপিল সম্প্রচারে দায়িত্ত্ব পেয়েছে ভায়াকম১৮। এটি তারা ৯৯১ কোটি টাকায় কিনেছে।

(আরও পড়ুন : ২০২৩ সালে আসছে স্যাটেলাইট ইন্টারনেট;ঝড়ের গতিতে হবে ডাউনলোড)

কি ভাবে ফ্রীতে আইপিল দেখবেন জিও সিনেমা অ্যাপে ?

জিও সিনেমা অ্যাপের সব থেকে সব থেকে বড়ো সুবিধা হচ্ছে আপনি যদি জিও গ্রাহক না হয়ে থাকেন বা জিও সিম না থাকে তা তবুও এই অ্যাপ উপভোগ করতে পারবেন। প্রথমে আপনাকে প্লে স্টোর থেকে অ্যাপটি আপনার স্মার্টফোনে ইনস্টল করতে হবে। অ্যাপটি ওপেন করার পর সরাসরি আপনি অ্যাপের হোম পেজে পৌঁছেন যাবেন। আরও বিশেষ সুবিধা পেতে আপনি যদি লগ ইন করতে চান তাহলে সেটিংস অপশনে গিয়ে লগ ইন করতে পারবেন। হোম স্ক্রিনের নিচের দিকে আপনি স্পোর্টস,মুভি,টিভি নামক অপশন পেয়ে যাবেন। ফিফা বিশ্বকাপ চলাকালিন স্পোর্টসের জায়গায় ফিফা (fifa) নামক অপশন ছিলো সুবিধার জন্য। সেই হিসেবে আশা করা হচ্ছে আইপিল সম্প্রচার হলে আইপিএল (IPL) নামক লেখা আসবে এবং হোম স্ক্রীনেও আপনি দেখতে পাবেন। ল্যাপটপ বা কম্পিউটারের ক্ষেত্রে অ্যাপ ডাউনলোড না করলেও চলবে। জিও সিনেমা অফিসিয়াল ওয়েবসাইট www.jiocinema.com গেলেই বিনা মূল্যে দেখা যাবে লাইভ সম্প্রচার।

শেয়ার করুন

Leave a Comment