আরও কঠোর শিক্ষা দপ্তর;এখন আর করা যাবে না স্কুল বদল।

আবার পিছিয়ে গেল স্কুলে স্কুলে শিক্ষক-শিক্ষিকা বদলির তারিখ। বৃহস্পতিবার শিক্ষা দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে আপাতত ৩০ শে জুন ২০২৩ পর্যন্ত বন্ধ থাকবে শিক্ষক বদলির প্রক্রিয়া। এর আগে ৩১শে ডিসেম্বর পর্যন্ত শিক্ষকদের বদল প্রক্রিয়ায় স্থগিতাদেশ দিয়েছিল শিক্ষা দপ্তর,বর্তমানে তা তারও ছয় মাস বাড়ানো হলো। এর কারণ হিসেবে জানানো হয়েছে শিক্ষা দপ্তর এখন শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় নজর দিতে যায়। শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হলে আবার শিক্ষক বদলির পোর্টাল উৎসশ্রী (Utsashree Portal) খুলে দেওয়া হবে।

( আরও পড়ুন : Primary TET Interview : দেখে নিন টেট ইন্টারভিউ দ্বিতীয়,তৃতীয় ও চতুর্থ দফার তারিখ ও প্রয়োজনীয় ডকুমেন্ট। )

রাজ্যের স্কুলে শিক্ষক বদলি প্রক্রিয়াকে সরলীকরণের জন্য ২০২১ সালের আগস্ট মাস রাজ্য সরকার এই পোর্টালটি চালু করে। ইতিমধ্যেই রাজ্য সরকারের উৎসশ্রী পোর্টালের মাধ্যমে প্রায় ২২ হাজার শিক্ষকের বদলির কাজ সম্পূর্ণ হয়েছে। এই উৎসশ্রী প্রকল্পের মাধ্যমে প্রাথমিক,উচ্চ প্রাথমিক,মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় শিক্ষক-শিক্ষিকারা তাদের বাড়ির নিকটবর্তী বিদ্যালয়গুলিতে শূন্য পদ থাকলে অনলাইনে বদলির আবেদন করতে পারেন।

যে সকল শিক্ষক-শিক্ষিকা উৎসশ্রী প্রকল্পে আবেদনের যোগ্য

  • এই প্রকল্পে আবেদনের জন্য উক্ত শিক্ষক-শিক্ষিকাকে আগে কোন স্কুলে কমপক্ষে পাঁচ বছর চাকরি করতে হবে।
  • কোন শিক্ষক শিক্ষিকা বদলির পাঁচ বছরের মধ্যে পুনরায় বদলির আবেদন করতে পারবেন না।
  • যদি কোন শিক্ষক-শিক্ষিকা পূর্বে বদলির সুযোগ পেয়েও আবেদন না করে থাকেন তবে পুনরায় বদলির আবেদন করতে পারবেন।
  • বদলির ক্ষেত্রে সন্তান লালন পালন ও স্বাস্থ্যজনিত অসুবিধা অগ্রাধিকার পাবে।

    বেশ কিছুদিন ধরে এই বদলি প্রক্রিয়ায় ক্ষেত্রে বেনিয়মের অভিযোগ উঠছিল। বদলির ফলে গ্রাম অঞ্চলের বিদ্যালয়গুলির শিক্ষক পদ শূন্য হয়ে পড়ছে,শিক্ষকরা বদলি নিচ্ছেন বড় শহর,ছোট শহররের বিদ্যালয়গুলিতে। এছাড়া ভুয়ো কারণ দেখিয়ে অনেক শিক্ষক ইচ্ছামত বদল করে নিচ্ছেন বিদ্যালয়। এই সকল অভিযোগ শোনার পর আদালত প্রয়োজনে নতুন গাইডলাইন তৈরীর (Utsashree Transfer Rules 2022) নির্দেশ দেয়। তারপরেই ৩১ ডিসেম্বর পযন্ত বন্ধ রাখা হয় বদলি, যা বর্তমানে আরও ছয় মাস বাড়িয়ে ৩০ জুন পযন্ত করা হল। তবে এই নির্দেশে অসুবিধা মধ্যে পড়বেন প্রকৃত কারণে বদলি চাওয়া শিক্ষক- শিক্ষিকারা।

    উৎসশ্রী অফিসিয়াল ওয়েবসাইট : CLICK HERE

    শেয়ার করুন

    Leave a Comment