Madhyamik Exam 2023 : ১ মাস আগেও হাতে আসেনি টেস্ট পেপার।

আগামী ২৩ ফেব্রুয়ারী থেকে শুরু হতে চলেছে ছাত্র ছাত্রীদের জীবনের প্রথম বড় পরীক্ষা মাধ্যমিক। হাতে আর বেশি সময় নেই,পরীক্ষার্থীরা ব্যস্ত শেষ মুহূর্তের পরীক্ষা প্রস্তুতিতে। এই শেষ মুহূর্তের প্রস্তুতির অন্যতম কান্ডারি হল টেস্ট পেপার (Madhyamik Test Paper 2023)। প্রতি বছর মাধ্যমিকের টেস্ট পরীক্ষার পর প্রকাশিত এই টেস্ট পেপারে থাকে বিগত কয়েক বছরের রাজ্যের বিভিন্ন স্কুলের বিগত বছরের প্রশ্নপত্র,যা সমাধান (Solve) করে ছাত্রছাত্রীরা আসন্ন পরীক্ষার জন্য নিজেদের করে তোলে আরও ক্ষুরধার।

বিগত বেশ কিছু বছর ধরে মাধ্যমিক শিক্ষা পর্ষদ ছাত্র ছাত্রীদের সুবিধার্থে বিনামূল্যে টেস্ট পেপার বিলি করছে। কিন্তূ মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam 2023) শুরু হতে আর একমাস মত বাকি কিন্তূ এখনও সব জেলার স্কুলগুলোতে পৌঁছায়নি টেস্ট পেপার। পরীক্ষার এক মাস আগে টেস্ট পেপার হাতে না পেয়ে হতাশ পরীক্ষার্থীরা। জানা যাচ্ছে শুধুমাত্র কলকাতা ও তার আশেপাশের কিছু স্কুলেই পৌঁছেছে টেস্ট পেপার,জেলার বাকি স্কুলগুলিতে কবে টেস্ট পেপার কবে পৌঁছাবে,কবে পরীক্ষার্থীরা তা হাতে পাবেন মেলেনি কোন সদুত্তর। যদিও মধ্যশিক্ষা পর্ষদের সূত্রের তরফ থেকে জানা যাচ্ছে টেস্ট পেপারগুলি জেলা স্কুল পরিদর্শকের অফিসে পৌঁছে গেছে কিন্তু পরিদর্শকের অফিস থেকে স্কুলগুলিতে এখনো পৌঁছায়নি। অনেকের মতে এত দেরি করে টেস্ট পেপার হাতে পেলে ছাত্রছাত্রীরা বাজার থেকে দাম দিয়ে বেসরকারি টেস্ট পেপার কিনতে বাধ্য হবে।তবে পর্ষদের তরফ থেকে অবশ্য দাবি করা হচ্ছে অতি সত্ত্বর বিদ্যালয় পরিদর্শকের অফিস থাকা টেস্ট পেপারগুলি পৌঁছে যাবে স্কুলে স্কুলে।

(আরও পড়ুন : কড়া মধ্যশিক্ষা পর্ষদ;এই ঘটনা ঘটলেই বন্ধ মাধ্যমিকের রেজাল্ট)

এবছরের শুরুতেই ২রা জানুয়ারি মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে রাজ্যের মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রতি বছরের মত এবারও বিনামূল্যে প্রায় আট লাখ টেস্ট পেপার দেওয়ার ঘোষণা করা হয়। পরীক্ষার্থীদের বিনামূল্যে টেস্ট পেপার দেওয়ার নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয় স্কুলে স্কুলে। নির্দেশিকায় জানানো হয় টেস্ট পেপারগুলি প্রথমে জেলা স্কুল পরিদর্শকের দপ্তরে পাঠানো হবে,সেখান থেকে স্কুলের প্রধান শিক্ষকরা টেস্ট পেপারগুলি সংগ্রহ করে অতি সত্বর পরীক্ষার্থীদের কাছে পৌঁছে দেবেন। কিন্তূ দুই সপ্তাহ পেরিয়ে গেলেও পরীক্ষার্থীদের কাছে টেস্ট পেপার না পৌঁছানোও অনেকেই ক্ষোভ ব্যক্ত করেছেন।

(আরও পড়ুন : বদলে গেল পুরনো নিয়ম,ফিরে এল পুরনো নিয়ম;জেনে নিন কি বদল হল উচ্চমাধ্যমিকে ?)

মাধ্যমিক পরীক্ষা ২০২৩ শুরু হবে ২৩ ফেব্রুয়ারী বাংলা পরীক্ষা দিয়ে,শেষ হবে ১৪ মার্চ। ইতিমধ্যেই প্রশ্নফাঁস রুখতে কড়া নির্দেশিকা জারি করেছে পশ্চিমবঙ্গ মধ্যে শিক্ষা পর্ষদ,প্রতিটি স্কুলে সিসিটিভি ক্যামেরা লাগানোর আদেশও দেওয়া হয়েছে,দেওয়া হয়েছে পরীক্ষা কেন্দ্রে শিক্ষকদের মোবাইল ব্যবহারের উপর নিষেধাজ্ঞা। এছাড়া পরীক্ষা ভালো না হওয়ায় পরীক্ষা কেন্দ্রে ভাঙচুর করা কিছু ‘বেয়াদপ’ পরীক্ষার্থীদের উচিত শিক্ষা দিতে ওই স্কুলের সকলে মাধ্যমিক পরীক্ষার্থীর ফলপ্রকাশ বন্ধ রাখার নির্দেশও দেওয়া হয়েছে। জানানো হয়েছে ভাঙচুর চালানো পরীক্ষার্থীদের স্কুলকে,আক্রান্ত স্কুলের ক্ষতিপূরণ দিলে তবেই প্রকাশ করা হবে তাদের মাধ্যমিক পরীক্ষার ফলাফল।

শেয়ার করুন

Leave a Comment