মোবাইল নাম্বার দিয়ে রেশন কার্ড চেক পদ্ধতি : স্ট্যাটাস চেক,নাম চেক করুন সহজেই।

বর্তমানে সাধারণ মানুষের বিশেষ করে আর্থিকভাবে দুর্বল শ্রেণীর মানুষের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ হচ্ছে রেশন কার্ড (Ration Card)। এই রেশন কার্ডের মাধ্যমে রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের বিভিন্ন প্রকল্পের অধীনে বিনামূল্যে বা কম মূল্যে খাদ্যদ্রব্য পেয়ে থাকেন নাগরিকরা। বর্তমানে ডিজিটাল যুগে আপনার আবেদন করা রেশন কার্ডটি কি অবস্থায় তা জানা অতীব জরুরি যা আপনি ঘরে বসেই আপনার মোবাইল বা কম্পিউটার থেকে নিচের পদ্ধতি অনুসরণ করে জেনে নিতে পারবেন।

মোবাইল থেকে রেশন কার্ড স্ট্যাটাস চেক :

  1. রেশন কার্ডের স্ট্যাটাস (WB Ration Card Status Check Online West Bengal) চেক করতে হলে প্রথমে আপনাকে পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে wbpds.wb.gov.inআসতে হবে।
  2. ওয়েবসাইটের উপরের দিকে তিনটি লাইন অপশন দেখতে পাবেন। তিনটি লাইনে ক্লিক করলে পাঁচটি অপশন খুলে যাবে (HOME,GRIEVANCE,E-CITIZEN,FOR OFFICIAL PURPOSE,ABOUT US)
  3. E-CITIZEN অপশনে ক্লিক করলে অনেক গুলি অপশন দেখতে পাবেন। রেশন কার্ডের স্ট্যাটাস চেক করার জন্য Check Ration Card Application Status অপসনে ক্লিক করুন।
  4. নতুন একটি পেজ ওপেন হবে। নতুন পেজে প্রথম অপশনে Select From Type থেকে আপনি রেশন কার্ডের জন্য কোন ফর্মটি জমা করেছিলেন সিলেক্ট করতে হবে।
  5. এর পরে আপনার ১০ অথবা ১৬ সংখ্যার অ্যাপ্লিকেশন নম্বর (Application Number) দিতে হবে।
  6. অ্যাপ্লিকেশন নম্বর উপলব্ধ না থাকলে ফর্ম ফিল আপের সময় যে মোবাইল নম্বরটি দিয়েছিলেন সেটি দিয়ে ক্যাপচা সলভ করে সার্চ (Search) বাটনে ক্লিক করলেই আপনার রেশন কার্ডের বর্তমান স্ট্যাটাসটি দেখতে পাবেন।

(আরও পড়ুন : ঐক্যশ্রী প্রকল্প ২০২২ : কারা পাবে,আবেদনের পদ্ধতি,টাকার পরিমান)

নতুন রেশন কার্ড চেক করার পদ্ধতি

শেয়ার করুন

Leave a Comment