প্লেট না লাগালে অচল বাইক;অ্যাপ বাইক নিয়ে বড়ো সিদ্ধান্ত নিলো পরিবহন দপ্তর।

app bike driving rules in kolkata

এই ডিজিটাল জুগে রাজ্যে জুড়ে ওলা,ক্যাবের মতো অ্যাপ বাইক ব্যবহারের চাহিদা বেড়েছে মানুষের মধ্যে। সিঙ্গেল মানুষের ক্ষেত্রে কম খরচে যাতায়াতের জন্য অ্যাপ বাইক কে বিকল্প হিসেবে বেছে নিচ্ছেন অনেকেই,এছাড়া রাজ্যের বড়ো শহরগুলিতে প্রায় যানজটে আটকে পরে মানুষ এইমতো অবস্থায় অ্যাপ বাইক নিয়ে যাতায়াত করলে দ্রুত নিজের গন্তব্যে পৌঁছানো যায়,যার কারনে অ্যাপ বাইকের জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে ।

তাই বে নিয়ম ঠেকাতে এবার অ্যাপ বাইক নিয়ে বড়ো সিদ্ধান্ত নিলো রাজ্যের পরিবহন দপ্তর। এবার থেকে বাণিজ্যিক নম্বর প্লেট ছাড়া যে কোনো মোটরসাইকেল বা স্কুটার কে অ্যাপ বাইক হিসেবে ব্যবহার করা যাবে না। গত ২২ ফেব্রুয়ারি রাজ্যের পরিবহন মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী এই বিষয়ে অ্যাপ ক্যাব সংস্থা গুলির সাথে বৈঠক করেন। এই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় যে, বিনা বাণিজ্যক নম্বর প্লেট যুক্ত যে সব অ্যাপ বাইক চালক আছে তারা যেন অবশ্যই বাইকে হলুদ প্লেট (Yellow Number Plate Bike Kolkata) সহ সেটির বাণিজ্যিক রেজিস্ট্রেশন করিয়ে নেয়। এই নিয়মকে কঠোর ভাবে লাগু করা হবে বলে জানানো হয়েছে পরিবহন দপ্তরের তরফ থেকে।

(আরও পড়ুন : Airtel 5G In West Bengal : পশ্চিমবঙ্গের ১৫টি শহরে 5G পরিষেবা চালু করলো এয়ারটেল)

বর্তমানে রাজ্যেজুড়ে প্রায় ৩০ হাজারের মত অ্যাপ বাইক চালক আছে। এই বাইক চালকদের বেশির ভাগজনেরই নেই বাণিজ্যিক নম্বর প্লেট বা হলুদ প্লেট। এই অ্যাপ বাইক পরিষেবার সাথে যুক্ত আছে রাজ্যে বহু মানুষ। অনেকেই এই অ্যাপ বাইক চালিয়ে নিজের ঘর সংসার চালায়। নতুন এই সিদ্ধান্তের ফলে অনেকেই চিন্তিত। তবে এই নিয়ে চিন্তার কারণ নেই। পরিবহন দপ্তরের তরফ থেকে কিছু দিনের মধ্যেই প্রত্যেক জেলায় বিশেষ ক্যাম্প বসানো হবে। এই সমস্ত ক্যাম্পে গিয়ে ১০০০ টাকা দিয়ে যে কেউ বাণিজ্যিক অ্যাপ বাইকের রেজিস্ট্রেশন করিয়ে নিতে পারবে।

এতদিন অব্দি রাজ্যে কেবলমাত্র কলকাতা,হাওড়া ও দক্ষিণ ২৪ পরগনা এই ৩টি জেলায় অ্যাপ বাইক চালানোর অনুমতি ছিল। কিন্তু এখন থেকে সেই লিস্টে আরও দুটি জেলাকে যোগ করা হয়েছে। এখন থেকে অ্যাপ বাইক চালকরা কলকাতা,হাওড়া ও দক্ষিণ ২৪ পরগনার পাশাপাশি হুগলি ও উত্তর ২৪ পরগনাতেও অ্যাপ বাইক চালাতে পারবেন। মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী বলেছেন, পরিষেবা বাড়ানোর ফলে রাজ্যে যেমন কর্মসংস্থান বাড়বে তেমনই সাধারণ মানুষও উপকৃত হবে। আমরা চেষ্টা করবো পরবর্তীতে এই পরিষেবা কে আরও প্রসারিত করতে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *