Madhyamik Routine 2023 : বিজ্ঞপ্তি দিয়ে পরীক্ষাসূচিতে বদলের কথা জানাল পর্ষদ।

২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা,যা শেষ হবে ৪ মার্চ। কিন্তূ তার আগেই মাধ্যমিক পরীক্ষার রুটিন অর্থাৎ পরীক্ষাসূচিতে পরিবর্তন করা হল। উপনির্বাচনের জন্য বদলানো হল মাধ্যমিকের পরীক্ষার সূচি।

আগামী ফেব্রুয়ারি ২৭ শে ফেব্রুয়ারি মাধ্যমিকের ইতিহাস পরীক্ষার তারিখ ছিল,কিন্তু বুধবার নির্বাচন কমিশন ওই দিন মুর্শিদাবাদের সাগরদিঘিতে উপনির্বাচনের তারিখ ঘোষণা করে। উপনির্বাচন ও পরীক্ষার তারিখ এক হয়ে যাওয়ায় ছাত্রছাত্রী ও অভিভাবকদের কথা ভেবে পরীক্ষার তারিখ পরিবর্তন করল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে তারা জানিয়েছে ২৭ তারিখের ইতিহাস পরীক্ষা হবে ১লা মার্চ(শুক্রবার)। বাকি পরীক্ষার সূচি,স্থান,সময় অপরিবর্তিত থাকবে।

(আরও পড়ুন : কড়া মধ্যশিক্ষা পর্ষদ;এই ঘটনা ঘটলেই বন্ধ মাধ্যমিকের রেজাল্ট)

গত ২৯ ডিসেম্বর প্রয়াত হন সাগরদিঘী কেন্দ্রের তিনবারের বিধায়ক তথা রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ এবং উদ্যান পালন দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী সুব্রত সাহা। তিনি তৃণমূল কংগ্রেসের প্রতিকে ওই কেন্দ্র থেকে জয়লাভ করেন। তার প্রয়ানে ওই কেন্দ্র বিধায়ক শূন্য হওয়ায় উপ নির্বাচনের ঘোষণা হয়। উপ নির্বাচনের ফলাফল বেরোবে ২ মার্চ।

দেখে নিন মাধ্যমিক পরীক্ষার রুটিন ২০২৩ :

তারিখবিষয়
২৩ ফেব্রুয়ারীপ্রথম ভাষা
২৪ ফেব্রুয়ারীদ্বিতীয় ভাষা
২৫ ফেব্রুয়ারীভূগোল
২৮ ফেব্রুয়ারীজীবন বিজ্ঞান
১ মার্চইতিহাস
২ মার্চঅঙ্ক
৩ মার্চভৌত বিজ্ঞান
৪ মার্চঐচ্ছিক বিষয়

অফিসিয়াল নোটিফিকেশান : ক্লিক করুন

প্রতি বছর মাধ্যমিক পরীক্ষা নিয়ে উঠে প্রশ্ন ফাঁসের অভিযোগ। প্রশ্ন ফাঁসের ঘটনার পুনরাবৃত্তি রুখতে
এবারের মাধ্যমিক পরীক্ষা নিয়ে প্রথম থেকেই কড়া মনোভাব দেখিয়েছে পর্ষদ। ইতিমধ্যেই স্কুলগুলিতে তিনটি করে সিসিটিভি লাগানোর নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া পরীক্ষার দিন প্রশ্নপত্র যাতে ফাঁস না হয় তার জন্য প্রশ্নপত্র সংগ্রহ থেকে আরম্ভ করে স্কুলে প্রশ্নপত্র খোলা,প্রতিটি পদক্ষেপের পুঙ্খানুপুঙ্খ নির্দেশ নির্দেশিকার মাধ্যমে স্কুলে স্কুলে পাঠিয়ে দিয়েছে পর্ষদ। এছাড়া পরীক্ষা কেন্দ্রে টুকলি রুখতে নেওয়া হবে কঠোর ব্যবস্থা।

শেয়ার করুন

Leave a Comment