Madhyamik Exam 2023 : কড়া নজরদারির জন্য চালু হল অ্যাপ;সমস্যার সমাধানে হেল্পলাইন নম্বর।

wbbse launched realtime app,helpline number

বর্তমানে চরম দুর্নীতির নাগপাশে আবদ্ধ বাংলার শিক্ষা ব্যবস্থা। দুর্নীতির অভিযোগে জেলবন্দী রাজ্যের তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়,গ্রেপ্তার হয়েছেন শিক্ষা সংসদের অনেক আধিকারিকও। তারই মধ্যে আগামী ২৩ ফেব্রুয়ারী থেকে অনুষ্ঠিত হতে চলেছে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা। প্রতি বছর মাধ্যমিক নিয়ে ওঠে প্রশ্ন ফাঁস,অবাধে টোকাটুকি,টুকলি বিলি করার মত অভিযোগ। এই সকল কারণে এবারের মাধ্যমিক কার্যত সুষ্ঠভাবে সম্পন্ন করা পর্ষদের কাছে কার্যত অগ্নিপরীক্ষা। সেই কথা মাথায় রেখে রিয়েল টাইম অ্যাপ চালু করল মাধ্যমিক শিক্ষা পর্ষদ (Realtime Madhymik Exam App)। অ্যাপটির নাম দেওয়া হয়েছে এলিগজাম। এলেক্সা ও এক্সাম দুটি মিলিয়ে নাম দেওয়া হয়েছে এলিগজাম।

তবে এই এলিগজাম মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য নয়। অ্যাপটি কেবলমাত্র আধিকারিকদের জন্য। অ্যাপটি ব্যবহার করে পর্ষদের অফিসে বসেই মাধ্যমিক পরীক্ষাকেন্দ্র গুলির উপর নজর রাখবেন পর্ষদের আধিকারিকরা। এই অ্যাপটি কিভাবে ব্যবহার করতে হবে সেই বিষয়ে সংশ্লিষ্ট অধিকারিকদের জন্য ১২ ফেব্রুয়ারী ভিডিও কনফারেন্সের ব্যবস্থা করা হয়েছে। এর পর ১৭ থেকে ১৯ ফেব্রুয়ারী টানা ৩ দিন হাতেকলমে এই অ্যাপ সম্পর্কে শেখানো হবে।

কিভাবে কাজ করবে এই রিয়েল টাইম অ্যাপ ?

পরীক্ষা কেন্দ্রে এই অ্যাপস ব্যবহার করবেন অ্যাডিশনাল ভেনু সুপারভাইজার। অ্যাপটির মধ্যে থাকা জিও ট্যাগিং ব্যাবস্থা,যার দ্বারা জানা যাবে অধিকারিকদের গতিবিধিও। অ্যাপটির মাধ্যমে দায়িত্বপ্রাপ্ত অধিকারিক মাধ্যমিক পরীক্ষার দিনের যাবতীয় আপডেট পর্ষদ অফিসে পাঠাবেন। প্রশ্নপত্র খোলা,শিক্ষকদের হাতে তা তুলে দেওয়া,উত্তরপত্র পর্ষদের অফিসে নিয়ে আসা ইত্যাদি যাবতীয় আপডেট অ্যাপটির মাধ্যমে পর্ষদ অফিসে বসে ট্রাক করবেন কর্মীরা। এই এলিগজাম অ্যাপটিতে রয়েছে চ্যাট ও ভিডিও কলের সুবিধাও।

(আরও পড়ুন : কবে পাওয়া যাবে মাধ্যমিকের অ্যাডমিট ? জানিয়ে দিল পর্ষদ।)

চালু হল মাধ্যমিক পরীক্ষার হেল্পলাইন নম্বর :

পরীক্ষা শুরুর বেশ কিছুদিন আগেই হেল্পলাইন নম্বর চালু করল মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE)। মাধ্যমিক পরীক্ষার্থী,তাঁদের অভিভাবক,পরীক্ষার সঙ্গে সংযুক্ত যে কোন ব্যাক্তি এই হেল্পলাইন নম্বরগুলিতে ফোন করতে পারবেন।

হেল্প লাইন নম্বর গুলি হল : ৯১ ৩৩ ২৩২১ ৩৮৭২, ৯১ ৩৩ ২৩৫৯ ২২৭৪।

যোগাযোগ করা যেতে পারে ইমেইল এর মাধ্যমে : [email protected]

কিছুদিন আগেই পরিবর্তিত হয়েছে মাধ্যমিক পরীক্ষার রুটিন। সাগরদীঘি উপনির্বাচন ও মাধ্যমিকের ইতিহাস পরীক্ষা একই তারিখে পড়ে যাওয়ায় বিজ্ঞপ্তি জারি করে তারিখ পরিবর্তন করে পর্ষদ। ২৭ ফেব্রুয়ারীর ইতিহাস পরীক্ষা হবে ১ লা মার্চ, বাকি পরীক্ষার রুটিন অপরিবর্তিত রাখা হয়েছে।

সকলের সুবিধার জন্য আরও কয়েকটি পর্ষদ অফিসের নম্বর নিচে দেওয়া হল :

  • মধ্যশিক্ষা পর্ষদ সভাপতি অফিসের নম্বর : ৯১ ৩৩ ২৩২২১৩০৮৯
  • সচিব দফতরের নম্বর : ৯১ ৩৩ ২৩২১৩৮১৬
  • মেদিনীপুর রিজিওনাল পর্ষদ অফিসের নম্বর : ৯১৪৭১৩৫৭৫২,৯৪৭৬৩০২৬৮০
  • বর্ধমান রিজিওনাল পর্ষদ অফিসের নম্বর : ৯১৪৭১৩৫৭৪৭,৯৪৭৪০২১১৩৫
  • উত্তরবঙ্গ রিজিওনাল পর্ষদ অফিসের নম্বর : ৯১৪৭১৩৫৭৪৮,৯৬০৯৯১৬১৪৪।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *