HS Syllbus : পড়ান হবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স,ডেটা সায়েন্স;বিজ্ঞপ্তি দিয়ে জানাল সংসদ।

0
ai data science in hs syllabus

প্রযুক্তির উপর ভর করে দ্রুত এগিয়ে যাচ্ছে পৃথিবী। এবং বর্তমান বিশ্বে প্রযুক্তির উন্নতির অন্যতম কারণ হিসাবে ধরা হয় কৃত্তিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (Artificial Intelligence)। কয়েকমাস আগে প্রকাশ পাওয়া চ্যাটজিপিটি যেটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তির উপর ভর করে তৈরি যা চমকে দিয়েছিল সাধারণ মানুষ থেকে শুরু করে তাবড় তাবড় প্রযুক্তিবিদদের।

বর্তমানে রাজ্যের পড়ুয়ারা যাতে করে সিলেবাসে পাঠ্য বিষয় হিসাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মত বিষয় নিয়ে পড়াশোনা করতে পারে সেই জন্য উদ্যোগ নিল রাজ্য সরকার। এবার থেকে উচ্চমাধ্যমিক স্তরে পড়ানো হবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও ডেটা সায়েন্স। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE) কতৃক প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা যাচ্ছে রাজ্যের উচ্চমাধ্যমিক স্কুলগুলিতে একাদশ ও দ্বাদশ শ্রেণীর সিলেবাসে অন্তভুক্ত করা হবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) ও ডেটা সায়েন্স (Data Science)।

তবে চলতি শিক্ষাবর্ষে যে সকল স্কুলে এই দুটি বিষয় পড়াতে চায় তাদেরকে আগে থেকে আবেদন জানাতে হবে বলে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ২ মে থেকে ৩০ জুনের মধ্যে এই নতুন দুটি কোর্স চালুর জন্য আবেদন জানানো যাবে। তবে স্কুলগুলিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও ডেটা সায়েন্স পড়ানোর জন্য নির্দিষ্ট কয়েকটি শর্তের কথাও জানিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

(Earn While Learn Scheme : অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা পড়ুয়াদের আর্থিকভাবে স্বচ্ছল করতে নয়া স্কিম আনল ইউজিসি)

শর্ত গুলি হল :

  • যে সকল স্কুলে আগে থেকেই কম্পিউটার সায়েন্স পড়ানো হয় এবং ওই বিষয়ে ল্যাবরেটরি আছে।
  • যে সকল উচ্চমাধ্যমিক স্কুলে বিই অথবা বি টেক,কম্পিউটার সায়েন্স বা তথ্য প্রযুক্তিতে বিএসসি অথবা এমসিএ অথবা রসায়ন,গণিত,পদার্থবিদ্যায় স্নাতক পাশ এবং তারসঙ্গে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও ডেটা সায়েন্স কোর্স করেছেন এইরকম স্থায়ী শিক্ষক আছে।
  • প্রার্থীদের অবশ্যই স্নাতক ও স্নাতকোত্তর স্তরে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও মেশিন লার্নিং পড়া থাকতে হবে।
  • শিক্ষকদের অবশ্যই পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ জানা থাকতে হবে।

যে সকল স্কুল কেবলমাত্র এই সকল শর্তগুলি পূরণ করবে কেবলমাত্র তারাই নির্ধারিত সময়ের মধ্যে আবেদন জানাতে পারবেন। পর্ষদের তরফ থেকে ওই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে যে সকল স্কুল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও মেশিন লার্নিং পড়ানোর জন্য মনোনীত হবে সেই সব স্কুলের ওই দুই বিষয়ের শিক্ষকদের জন্য জুন অথবা জুলাই মাসে ১০ দিনের ট্রেনিং প্রোগামের ব্যবস্থা করবে শিক্ষা সংসদ। ট্রেনিং প্রোগামের বিষয়ে বিস্তারিত বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেওয়া হবে বলে পর্ষদ সূত্রে জানা গেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *