এবার আর সহজে হবে না রেশনে কারচুপি, নতুন ব্যবস্থায় সঠিক মাল পাবেন গ্রাহকরা। 

রেশন দোকানের ডিলারদের বিরুদ্ধে ওজনে কারচুপি করার অভিযোগ বহুদিনের।প্রায় কম মাল পাওয়ার অভিযোগে জেরবার খাদ্য দফতর।নতুন প্রযুক্তির সহায়তা নিয়ে এই কারচুপি বন্ধ করতে কোমর বেঁধে নামছে খাদ্য দপ্তর।বর্তমানে রেশন দোকানে ইলেকট্রিক ওজন যন্ত্রের সঙ্গে ই-পস মেশিন যুক্ত করতে চাইছে খাদ্য দপ্তর।এই নতুন প্রযুক্তি যুক্ত হলে কোন গ্রাহক কত মাল পেলো তা অনলাইনে সরাসরি পৌঁছে যাবে খাদ্য দপ্তরে।

বর্তমান রেশন দোকানে গ্রাহকদের খাদ্যদ্রব্য দেওয়া হয় ই-পস যন্ত্রের সাহায্যে, রেশন গ্রাহকের আধার কার্ড যাচাই করে ও রেশন কার্ড সোয়াইপ করে। ই-পস মেশিনের সঙ্গে ইলেকট্রিক ওজন যন্ত্র যুক্ত হয়ে গেলে ওজনে কারচুপি পুরোপুরি বন্ধ হয়ে যাবে বলে মনে করছেন খাদ্য দপ্তরের আধিকারিকরা।

(আরও পড়ুন : বড়দিনের আগে ফের বাড়লো ডিমের দাম;জেনে নিন প্রতি পিসের দাম)


তবে বর্তমানে এই সংযুক্তিকরণে সরকারের প্রতিবন্ধকতা হয়ে দাঁড়িয়েছে বিপুল অংকের খরচ।ই-পস যন্ত্রের জন্য খরচ হতে পারে আনুমানিক ১৬ কোটি টাকা ও চোখের মনি(আই স্ক্যানার) খাতে খরচ হতে পারে প্রায় ১৮ কোটি টাকা।এছাড়াও দরকার অর্থ দপ্তরের অনুমোদন, কারণ নব প্রযুক্তি সংযুক্তকরণের এই কাজের দায়িত্ব থাকে কোন বেসরকারি সংস্থার হাতে। ইতিমধ্যেই কেন্দ্র সরকার সারা দেশে এই সঞ্জুক্তিকরণের পক্ষে অনুমোদন দিয়েছে।তবে এই নতুন প্রযুক্তি নিয়ে আপত্তি জানিয়েছে রেশন ডিলার সংগঠন। তারা মনে করছেন এতে করে গ্রাহকদের হয়রানি বাড়তে পারে। বর্তমানে রেশন নেওয়ার জন্য আধার যাচাইয়ের ফলে অনেক গ্রাহক রেশন খাদ্য সামগ্রী থেকে বঞ্চিত হন।এই প্রক্রিয়া চালু হলে রেশন ডিলারদের কমিশন বাড়ানোর দাবি জানিয়েছেন তারা।

শেয়ার করুন

Leave a Comment