আবাস যোজনায় মিলবে পুরস্কার,নয়া নির্দেশিকা জেলা গুলোকে।

গত ৩১শে ডিসেম্বর শেষ হয়েছে আবাস যোজনার বাড়ি প্রাপকদের লিস্ট তৈরির কাজ। যদিও এখনও পর্যন্ত আবাস যোজনার ১০০% বাড়ির অনুমোদন দেওয়া সম্ভব হয়নি,এখনও ২-৪ শতাংশ বাড়ির অনুমোদন বাকি রয়েছে যা অতি সত্বর শেষ করে ফেলা হবে বলে জানা যাচ্ছে। কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী ফাইনাল লিস্ট প্রকাশ হওয়ার ৯০ দিনের মধ্যে অর্থাৎ ৩১ শে মার্চের মধ্যে সম্পূর্ণ করে ফেলতে হবে আবাস যোজনায় থাকা নাম থাকা ১১ লক্ষ ২৩ হাজার বাড়ি,না হলে ফেরত চলে যাবে কেন্দ্রের বরাদ্দকৃত টাকা,দেওয়া হবে অন্য রাজ্যকে।

সেই কথা মাথায় রেখে নবান্ন থেকে দেওয়া হল নির্দেশিকা, জানানো হল সময়ে আবাস যোজনার বাড়ি তৈরীর কাজ সম্পূর্ণ করতে পারলে পঞ্চায়েত থেকে ব্লকের আধিকারিক সকলকেই দেওয়া হবে বিশেষ ইনসেনটিভ। ইনসেনটিভ ছাড়াও পুরস্কার দেওয়ার কথাও ঘোষণা করেছে নবান্ন।

সম্প্রতি জেলা শাসকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে ওই গাইডলাইন জানিয়ে দেওয়া হয়। গাইডলাইনে জানানো হয়েছে কিভাবে বাড়ি তৈরির সামগ্রী (ইট,বালি,পাথর,রড ইত্যাদি) সংগ্রহ করতে হবে,কিভাবে বাড়ি গুলির জিও ট্যাগিং করতে হবে ইত্যাদি। এছাড়া বাড়ি তৈরীর কাজ ঠিকঠাক এগোচ্ছে কিনা তা কিভাবে নজর রাখতে হবে তাও জানানো হয়েছে ওই গাইডলাইনে। প্রতি সপ্তাহে আবাস যোজনা বাড়ি তৈরীর কাজ পরিদর্শনে আসবেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা,পরিদর্শনে আসতে হবে আবার বন্ধুদেরও,সবকিছু খতিয়ে দেখার পর কাজের অগ্রগতির রিপোর্ট জমা করতে হবে পঞ্চায়েতে।

(আরও পড়ুন : PM Awas Yojana : শুরু হল অ্যাকাউন্টে টাকা পাঠানোর প্রক্রিয়া,সময়সীমা বেঁধে দিল নবান্ন)

আবাস যোজনার (Pradhan Mantri Awas Yojana West Bengal 2022) টাকা সঠিকভাবে সঠিক জায়গায় খরচের জন্য বাড়ির মালিকের থেকে মুচলেকা (Self Declaration) লিখিয়ে নেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে,যাতে করে পরবর্তীকালে বাড়ি প্রাপক কোন গরমিল করলে দ্রুত আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া যায়।

তবে চিন্তা অন্য জায়গায়। আজ ১০ জানুয়ারি পযন্ত বাড়ি তৈরির নির্ধারিত সময়সীমার ৯০ দিনের মধ্যে ১০ দিন অতিক্রান্ত হয়ে যাওয়ার পরও আবাস যোজনা লিস্টে নাম থাকা ব্যক্তিদের অ্যাকাউন্টে ঢোকেনি প্রথম কিস্তির টাকা। তার ফলে পিছিয়ে পড়ছে ডেড লাইনের মধ্যে বাড়ি তৈরীর কাজ। কেন্দ্রের নিয়ম অনুযায়ী বাড়ি অনুমোদন পাওয়ার তারিখ থেকে ৪০ দিনের শেষ করে ফেলতে হবে জানলা পর্যন্ত গাঁথুনির কাজ,তারপরের ৩৫ দিনের মধ্যে শেষ করতে হবে লিন্টন পর্যন্ত কাজ গাঁথুনির কাজ,বাকি ১৫ দিনে শেষ করতে হবে বাকি কাজ। কিন্তূ এখনও টাকা না ঢোকাই বাকি ৮০ দিনে কিভবে বাড়ি তৈরি পুরো কাজ সম্ভব হবে তা নিয়ে চিন্তার ভাঁজ নবান্নের কপালে।

(আরও পড়ুন : মোবাইলে ডাউনলোড করে নিন আপনার গ্রামের প্রধানমন্ত্রী আবাস যোজনার নতুন লিস্ট;জেনে নিন লিস্ট না দেখালে কি করবেন)

এছাড়া সামনেই পঞ্চায়েত নির্বাচন তার আগে আবাস যোজনায় দুর্নীতিকে হাতিয়ার করে পথে নেমেছে বিরোধীদলগুলি। আবাস যোজনার কাজ খতিয়ে দেখতে এসেছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। সেই সকল কারণে আবাস যোজনায় আর কোন বিতর্ক না বাড়িয়ে সুষ্ঠভাবে সম্পন্ন করাই মূল লক্ষ্য রাজ্য সরকারের।

শেয়ার করুন

Leave a Comment