বদলে গেল পুরনো নিয়ম,ফিরে এল পুরনো নিয়ম;জেনে নিন কি বদল হল উচ্চমাধ্যমিকে ?

২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এবছরের মাধ্যমিক পরীক্ষা,তা শেষ হলেই ১৪ মার্চ থেকে শুরু হবে এবছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা এবং তা শেষ হবে ২৭ মার্চ। মাধ্যমিক পরীক্ষা সুষ্ঠভাবে সম্পন্ন করা ও প্রশ্ন ফাঁস রুখতে একগুচ্ছ নির্দেশিকা জারি করেছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ,সেই একই কারণে উচ্চ মাধ্যমিকের আগে একগুচ্ছ নির্দেশিকা জারি করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (West Bengal Council Of Higher Secondary Education)।

আগের বছরে করোনা মহামারীর কারণে উচ্চ মাধ্যমিক (Higher Secondary Exam) পরীক্ষার ক্ষেত্রে নতুন নিয়ম জারি করেছিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। করোনার প্রকোপ কমায় সেই নিয়মে এবার বদল করা হল। এবার থেকে অন্যান্য বছরের মত অন্য স্কুলে গিয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিতে হবে বলে জানিয়েছে পর্ষদ। অন্য স্কুলে পরীক্ষা দিতে গেলেও মেনে চলতে হবে কোভিডবিধি। হাত স্যানিটাইজ করে বসতে হবে নির্দিষ্ট দূরত্বে। গার্লস স্কুলের পরীক্ষার্থীদের সিট দিতে হবে বাইরের কোন গার্লস স্কুলেই বলে নির্দেশিকায় জানিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE) ।

(আরও পড়ুন : কড়া মধ্যশিক্ষা পর্ষদ;এই ঘটনা ঘটলেই বন্ধ মাধ্যমিকের রেজাল্ট)

গত বছর করোনা মহামারীর কারণে নিজ,নিজ স্কুলে (হোম সেন্টার) উচ্চ মাধ্যমিক (HS Examination) পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয় সংসদ। হোম সেন্টারে চেনা শিক্ষকরা নিজ স্কুলের পরীক্ষার্থীদের কতটা করাকড়ি করবেন তা নিয়ে উঠেছিল প্রশ্ন। সেই নিয়ম বদলে চিরাচরিত পরীক্ষার নিয়মেই ফিরে গেল সংসদ।

প্রতিবছর প্রশ্ন ফাঁস নিয়ে বিস্তর অভিযোগ ওঠে। তা রুখতে এবার থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে সেন্টার ইনচার্জ সেন্টার সেক্রেটারি ও দুজন পুলিশ কর্মীকে সঙ্গে নিয়ে সংসদ কর্মীদের থেকে প্রশ্নপত্র নেবেন। সেন্টার ইনচার্জ এই প্রশ্নপত্রগুলি পরীক্ষা শুরু হওয়ার এক ঘন্টা আগে এক্সাম ভেনু সুপারভাইজার বা তার মনোনীত কোন শিক্ষক প্রতিনিধির কাছে পৌঁছে দেবেন। পরীক্ষা শুরু হওয়ার ঠিক ৩০ মিনিট আগে ভেনু সুপারভাইজারের উপস্থিতিতে তার নির্দেশ মেনে প্রশ্নপত্রের প্যাকেট খোলা হবে। প্রশ্নপত্রগুলি এরপর ভালো করে পরীক্ষা করে দেখা হবে যাতে করে সঠিক কক্ষে সঠিক বিষয়ের সঠিক সংখ্যক প্রশ্নপত্র পৌঁছায়। এরপর সংসদের পাঠানো খামে সঠিক বিষয়ের সঠিক সংখ্যক প্রশ্নপত্র ভরে খাম বন্ধ করে পরীক্ষার দায়িত্বপ্রাপ্ত নিরীক্ষকদের স্বাক্ষর করিয়ে তাদের হাতে তুলে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। পরীক্ষায় হলে গার্ডের দায়িত্বে থাকা শিক্ষক খাম বন্ধ প্রশ্নপত্রগুলিকে পরীক্ষার হলে নিয়ে যাবেন। সকাল দশটার আগে প্রশ্নপত্র খোলা যাবে না বলে নির্দেশিকায় স্পষ্ট ভাবে জানানো হয়েছে।

এছাড়া উত্তরপত্র লেখার ক্ষেত্রেও পরিবর্তন আনা হয়েছে। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পরীক্ষার্থীদের Part-A ও Part-B,দুটো আলাদা আলাদা উত্তরপত্রে (অ্যানসার শীটে) উত্তর লিখতে হত। Part-A এর ক্ষেত্রে উত্তর আলাদা সাদা পাতায় ও Part-B তে এমসিকিউ (MCQ) ধরনের প্রশ্ন থাকায় প্রশ্ন ও উত্তর একই বুকলেটে লিখে,Part-A ও Part-B একসাথে সেলাই করে জমা করতে হত। এবার থেকে নয়া নিয়মে পরীক্ষার্থীদের একটাই উত্তরপত্রে (সাদা পাতায়) যাবতীয় উত্তর লিখতে হবে।

এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার এডমিট কার্ড দেওয়া শুরু হবে ৩ মার্চ থেকে। পরীক্ষার ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ১০ জুন। একাদশ শ্রেণীর লিখিত পরীক্ষা হবে ১৪ই মার্চ থেকে ২৭পর্যন্ত।

শেয়ার করুন

Leave a Comment